নিজ কেন্দ্রে ভোটে হারবেন নায়ক দেব!


সারাদুনিয়া ডেস্ক:

দেবের নিজের গ্রাম মেদিনীপুরের মহিষদাঁ, তার নির্বাচনী কেন্দ্র ঘাটাল লোকসভার অন্তর্গত। কিন্তু দেব ওই গ্রামের ছেলে হলেও নিজের গ্রামেই কঠিন লড়াইয়ের মুখে পড়তে চলেছেন। মহিষদাঁ গ্রামে কান পাতলেই শোনা যায়- এখনো অধিকাংশ মানুষই বাম সমর্থক। সুযোগ পেলে তারা বামজোট সিপিআইএমকেই ভোট দেয়।

পারিবারিকভাবে দেবের গোটা পরিবার কিন্তু বাম দলের সমর্থক। দেবের জেঠু প্রয়াত শক্তিপদ অধিকারী ছিলেন কট্টর বামপন্থী কর্মী। ২০১৮ সালে তাঁর মৃত্যু হয়। ৪৮ বছর ধরে বামপন্থী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। তাই দেবের সমর্থনে কোনোদিন প্রচারে নামা তার জেঠুর পক্ষে সম্ভব ছিল না।

গত লোকসভা নির্বাচনে তিনি বলেছিলেন, ‘দেবের জন্য আমার শুভেচ্ছা আছে, এর বাইরে কিছু করতে পারব না’। এর আগে ২০১৪ সালের লোকসভা ভোটে ঘাটাল কেন্দ্র থেকে জেতার ব্যাপারে নিশ্চিত ছিল দেব।

তৃণমূল কংগ্রেসের এবারের লক্ষ্য ঘাটাল কেন্দ্রে দেবের জয়ের ব্যবধান বাড়িয়ে অন্তত সাড়ে ৩ লাখ করা। গতবার এই কেন্দ্র থেকে ২ লাখ ভোটে জিতেছিল দেব। কিন্তু নিজের গ্রামে জেতা কি সহজ হবে? সে প্রশ্ন থেকেই গিয়েছে। কেন না, ২০১৪ সালেও নিজের গ্রামে জিততে পারেনি দেব।

একে গ্রামের ছেলে অন্যদিকে তারকা প্রার্থী এই দুটি বিষয় থাকলেও, দেব গ্রামের মানুষের ভোট নিজের দিকে টানতে পারেননি। গ্রামের অনেকেই জানিয়েছেন যে তারা চান, দেব ওরফে রাজু (দেবের ডাক নাম) আবার জিতুক, আবার সংসদে যাক, আরও ভাল সিনেমা করুক, ভাল অভিনয় করুক।

কিন্তু তাকে ভোট দেওয়ার প্রসঙ্গে অনেকেই জানান, ভোট দিলে আবার বাম প্রার্থীকেই দেব। ওই অঞ্চলের সিপিআইএম নেতা মানিক সেনগুপ্ত বলেন, ‘ঠিকঠাক ভোট হলে শুধু মহিষদাঁ কেনো, অনেক জায়গাতেই বাম ভালো ভোট পাবে।’

উল্লেখ্য, গ্রামবাসীদের মধ্যে বেশিরভাগই দেবের খুব ভক্ত। দেবের ছবি এলে আজও ছুটে যান। টিভিতে তার সিনেমা থাকলেই বসে পড়েন। কিন্তু ভোট! তাদের সহাস্য উত্তর, ‘সিনেমা দেখি বলেই ভোট দিতে হবে নাকি?’

যেখানে তারকা প্রার্থী মানেই নিশ্চিত জয়ের ফরমূলা। সেখানে দেবের গ্রামে আজও বইছে বাম হাওয়া। আর তা ভালো করেই জানেন টালিউডের নায়ক তথা গতবারের জয়ী সংসদ সদস্য দীপক অধিকারী (দেব)।


শর্টলিংকঃ