পাকিস্তানের ‘সর্বকালের’ সেরা ব্যাটসম্যান কে, জানালেন ইনজামাম


ইউএনভি ডেস্ক:

পাকিস্তানের সর্বকালের সেরা ব্যাটসম্যান বেছে নিয়েছেন দলটির সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। তিনি বলেছেন, দেশটির ক্রিকেট ইতিহাসে সেরা ওয়ানডে ব্যাটসম্যান হচ্ছেন সাঈদ আনোয়ার।

সাবেক অধিনায়ক ইনজামাম উল হক
অধিনায়ক ইনজামাম উল হক

তার হার্ডহিটিং ব্যাটিং সক্ষমতার কথা উল্লেখ করে ইনজামাম বলেন, পাক বাঁহাতি ওপেনার যেসব শট খেলতেন, অন্যরা সেগুলোর স্বপ্ন দেখতেন বা দেখেন। যেটা তাকে সাদা বলের অন্যতম সেরা ব্যাটসম্যানে পরিণত করে।

সাঈদ আনোয়ার পাকিস্তানের হয়ে ২৪৭টি ওডিআই খেলে করেন ৮৮২৪ রান। এ পথে ২০ সেঞ্চুরি ও ৪৩টি হাফসেঞ্চুরি হাঁকান তিনি। সীমিত ওভারের ক্রিকেটে তার ক্যারিয়ার সেরা ইনিংস ১৯৪। ১৯৯৭ সালে চেন্নাইয়ে ভারতের বিপক্ষে এ রান করেন তিনি, যা দীর্ঘদিন একদিনের ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড ছিল।

নিজের জনপ্রিয় ইউটিউব চ্যানেলে ইনজামাম বলেন, সাঈদ যেরকম ব্যাটিং করতেন, আমরা সবাই সেরকম করার ইচ্ছা পোষণ করতাম। রাতে আমরা যেসব শট স্বপ্নে দেখতাম, সকালে সেসব খেলতেন উনি।

ইনজি বলেন, লোকজন বলতেন, পাকিস্তান ক্রিকেট ইতিহাসে সব ব্যাটসম্যানের মধ্যে আমার প্রতিভা ছিল বেশি। কিন্তু সেই তুলনায় আমি বিচ্ছুরণ ঘটাতে পারিনি। কিন্তু আমি বিশ্বাস করি, সাঈদের যে ক্রিকেটীয় মেধা ছিল, তা অন্য কারো নেই বা ছিল না।

তিনি বলেন, যখন আনোয়ার ব্যাট করতেন, তখন মনে হতো ক্রিকেট কত সহজ। যেন বল সিম বা সুইং-ই করে না। যখন তার সঙ্গে ক্রিজে থাকতাম, তখন তা উপভোড়গ করতাম। উনি সবসময় বোলারদের চাপে রাখতেন এবং নিজে আধিপত্য বিস্তার করে খেলতেন।

সাবেক পাক প্রধান নির্বাচক বলেন, আমি মনে করি না, পাকিস্তানে এরকম ব্যাটসম্যান ছিল বা আছে। দেশের সর্বকালের সেরা ব্যাটার সাঈদ। ইনজুরি মুক্ত থাকলে যার দলে থাকা নিশ্চিত ছিল।

সাবেক সতীর্থের উচ্চ প্রশংসা করলেও পাকিস্তান ক্রিকেট ইতিহাসে ওয়ানডেতে সর্বোচ্চ রান ইনজামেরই। বর্ণিল ক্যারিয়ারে ১১,৭৩৯ রান সংগ্রহ করেন ডানহাতি ব্যাটসম্যান। দেশের হয়ে ১০,০০০ রান অতিক্রম করা একমাত্র ব্যাটার তিনিই।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস।


শর্টলিংকঃ