পারস্য উপসাগরে মার্কিন জোটে অংশ নেবে না জাপান


পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীতে চলাচলকারী বাণিজ্যিক জাহাজ ও তেল ট্যাংকারের নিরাপত্তা রক্ষার নামে আমেরিকা যে আন্তর্জাতিক সামরিক জোট গঠন করার পরিকল্পনা নিয়েছে তাতে যোগ দেবে না জাপান।

তবে কেবলমাত্র নিজেদের তেল ট্যাংকারের নিরাপত্তার জন্য আলাদা করে যুদ্ধজাহাজ পাঠানো হতে পারে। খবর মাইনিচি শিম্বুনের। জাপান সংসদের চিফ কেবিনেট সেক্রেটারি ইয়োশিহিডে সুগা শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব কথা বলেন।

জাপান বিশ্বের ৪র্থ তেল আমদানিকারক দেশ। অন্যতম তেল রফতানিকারক দেশ ইরানের সঙ্গে দেশটি তাই কোন ধরণের ঝামেলায় যেতে চাইছে না। তাছাড়া, দ্বিতীয় মহাযুদ্ধের পর থেকে জাপান দেশের বাইরে কোথাও সেনা পাঠায়নি। দেশটির বিরোধী দলও মধ্যপ্রাচ্যের উত্তেজনাকর পরিস্থিতিতে জাপানকে না জড়ানোর পরামর্শ দিয়েছে।

এর আগে স্পেন এবং জার্মানিও আমেরিকার এ সংক্রান্ত অনুরোধ প্রত্যাখ্যান করেছে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বুধবার বলেছেন, মধ্যপ্রাচ্য অঞ্চলের চলমান অচলাবস্থার কোনো সামরিক সমাধান নেই এবং উত্তেজনা বেড়ে যায় এমন নীতি অনুসরণ করবে না বার্লিন।

উল্লেখ্য, আন্তর্জাতিক জাহাজ চলাচল আইন লঙ্ঘন করার অভিযোগে ইরান ব্রিটেনের একটি তেল ট্যাংকার আটকের পর থেকে একটি আন্তর্জাতিক সামরিক জোট গঠনে মরিয়া হয়ে উঠেছে ওয়াশিংটন ও লন্ডন।


শর্টলিংকঃ