পেঁয়াজ রফতানি বন্ধ করায় ভারত অনুতপ্ত : পররাষ্ট্রমন্ত্রী


ইউএনভি ডেস্ক:

বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করায় ভারত অনুতপ্ত বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

নিজ দপ্তরে ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ নিয়ে প্রশ্ন করলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় খুব অনুতপ্ত। কারণ তারাও জানত না যে হঠাৎ করে বন্ধ হয়েছে। আমাদের একটি বোঝাপড়া রয়েছে—এ ধরনের সিদ্ধান্ত নেয়ার আগে আমাদের জানানো প্রয়োজন। এটা তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এ সম্পর্কে কিছু জানত না।

এদিকে ১৫ সেপ্টেম্বর এক চিঠি দিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। সেই সঙ্গে ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করে আবারো বাংলাদেশে পেঁয়াজ রফতানির প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করেছে ঢাকা।

ঢাকায় ভারতীয় হাইকমিশনে পাঠানো এক চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয় লেখে, ১৪ সেপ্টেম্বর ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের পেঁয়াজ রফতানি নিয়ে বিজ্ঞপ্তিটিতে বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করছে, যা বাংলাদেশের বাজারে প্রয়োজনীয় খাদ্য সরবরাহে সরাসরি প্রভাব ফেলেছে।

চলতি বছরের ১৫-১৬ জানুয়ারিতে দুই দেশের বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের বৈঠকে ঢাকার পক্ষ থেকে অনুরোধ করা হয়েছিল, প্রয়োজনীয় খাদ্যসামগ্রী রফতানিতে বাধা না দিতে। আর যদি কোনো প্রয়োজনে এ ধরনের পদক্ষেপ নিতে হয়, তবে এ ধরনের সিদ্ধান্ত নেয়ার আগে তা বাংলাদেশকে জানাতে অনুরোধ করা হয়েছে।

এছাড়া ২০১৯ সালের অক্টোবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারত সফরের সময়ও একই ধরনের অনুরোধ করা হয়েছিল যে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী রফতানি বন্ধের আগে তা ঢাকাকে আগে থেকে জানাতে। ১৪ সেপ্টেম্বর ভারত সরকারের দেয়া আকস্মিক ঘোষণা ২০১৯ ও ২০২০ সালে দুই বন্ধু রাষ্ট্রের মধ্যকার আলোচনাকে অসম্মানই করেছে।


শর্টলিংকঃ