প্রধানমন্ত্রী ‘বনলতা’ উদ্বোধন করবেন ২৫ এপ্রিল


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ এর যাত্রা শুরু হচ্ছে আগামী ২৫ এপ্রিল। ওই দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির যাত্রা উদ্বোধন করবেন।

এ বিষয়ে সব ধরনের প্রস্তুতি গ্রহণের জন্য রেল মন্ত্রণালয় থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খোন্দকার শহিদুল ইসলাম মঙ্গলবার দুপুরে  ইউনিভার্সাল২৪নিউজ.কম-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘মন্ত্রণালয় থেকে আমাদেরকে টেলিফোনে জানানো হয়েছে- আগামী ২৫ এপ্রিল রাজশাহী-ঢাকা রুটের বিরতিহীন নতুন ট্রেন বনলতা এক্সপ্রেস এর যাত্রা শুরু করা হবে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করবেন। সে অনুযায়ী আমাদেরকে সব ধরনের প্রস্তুতি নিতে মন্ত্রী মহোদয় নির্দেশ দিয়েছেন’।

তবে কোনো লিখিত নির্দেশ তিনি হাতে পাননি জানিয়ে খোন্দকার শহিদুল ইসলাম বলেন, ‘পহেলা বৈশাখের দিনে ট্রেনটির উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু নতুন ট্রেনের যন্ত্রাংশসহ সব ধরনের টেকনিক্যাল কাজ শেষ করতে কিছুটা সময় লেগে গেছে। তবে দ্রুত সময়ের মধ্যে ট্রেনটি চালুর জন্য রাসিক মেয়রের দাবি থাকায়, তা ২৫ এপ্রিলই উদ্বোধন করা হতে পারে বলে আমাদের কাছে সবশেষ তথ্য রয়েছে।’

ফাইল ফটো

রেলওয়ে সূত্র জানিয়েছে, বনলতা এক্সপ্রেসে অত্যাধুনিক ১২টি বগি সংযুক্ত করা হয়েছে। এরমধ্যে শোভন চেয়ার ৭টি, এসি চেয়ার কোচ ২টি, একটি পাওয়ার কার, দুটি গার্ডব্রেক এবং একটি খাবার গ্রহণের জন্য বগি।

বিরতিহীন ট্রেনটির আসন সংখ্যা থাকবে ৯২৮টি। বিরতিহীন চার্জ হিসেবে বিদ্যমান ভাড়ার সঙ্গে ১০ শতাংশ অতিরিক্ত টাকা দিতে হবে ভ্রমণকারীদের।

সেই হিসেবে শোভন চেয়ারের ভাড়া ৩৭৫ টাকা। আর স্নিগ্ধার (এসি চেয়ার) ভাড়া যাত্রীপ্রতি ৭১৯ টাকা। এছাড়া ৮৬৩ টাকায় পাওয়া যাবে এসি কেবিন, ১ হাজার ২৮৮ টাকায় মিলবে এসি বার্থ। শুক্রবার বাদে ট্রেনটি সপ্তাহে ছয় দিন চলবে।

বনলতা এক্সপ্রেসের ভেতরের দৃশ্য

সিগন্যাল পাসিং দ্রুত শেষ হলে ঢাকা-রাজশাহী বিরতিহীন ট্রেনটির ভ্রমণ সময় হবে ৪ থেকে সাড়ে ৪ ঘণ্টা। বর্তমানে রাজশাহী-ঢাকা রেলরুটে পদ্মা, ধুমকেতু ও সিল্কসিটি এক্সপ্রেস নামে তিনটি আন্তঃনগর ট্রেন চলাচল করছে।

আসা-যাওয়ার পথে ট্রেন তিনটি ১০ থেকে ১৪টি স্টেশনের যাত্রাবিরতি করে। ফলে ঢাকা-রাজশাহী যাতায়াতে প্রায় সাড়ে ৭ ঘন্টা সময় লেগে যায়।


শর্টলিংকঃ