বাংলাদেশ রেলওয়ে কল্যাণ পরিষদের সভাপতি শহীদুল সা. সম্পাদক জামিল


আমানুল্লাহ আমান, রাজশাহী:

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলে কর্মরত আইনজীবিদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বিকালে রাজশাহী রেলওয়ে রেস্ট হাউজের কনফারেন্স রুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভা শেষে আইনজীবিদের নিয়ে বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চলে) কল্যাণ পরিষদ গঠন করা হয়। ১১ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটিতে সিরাজগঞ্জ রেলওয়ের আইনজীবি শহীদুল ইসলাম সরকার সভাপতি ও রাজশাহী জেলা রেলওয়ে আইনজীবি জামিল উদ্দীন সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

সভাপতি শহিদুল এবং জামিল
সভাপতি শহিদুল এবং জামিল

আর কুড়িগ্রাম জেলা রেলওয়ে আইনজীবি শহিদুল ইসলাম সাজু সাংগঠনিক সম্পাদক,খুলনা জেলা রেলওয়ে আইনজীবি শেখ মফিজউদ্দীন ও লালমনিরহাট জেলা রেলওয়ে আইনজীবি শামসুল ইসলাম সহ সভাপতি, নওগাঁ জেলা রেলওয়ে আইনজীবি আ: শামীম যুগ্ম সাধারণ সম্পাদক, রাজশাহী জেলা রেলওয়ে আইনজীবি আসাদুজ্জামান মুকুল প্রচার ও দপ্তর সম্পাদক হিসেবে মনোনীত হন।

সভায় সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ জেলা রেলওয়ের আইনজীবি অ্যাডভোকেট শহীদুল ইসলাম সরকার। সভায় খুলনা জেলা রেলওয়ে আইনজীবি শেখ মফিজউদ্দীন, রাজশাহী জেলা রেলওয়ে আইনজীবি জামিল উদ্দীন, আসাদুজ্জামান মুকুল, লালমনিরহাট জেলা রেলওয়ে আইনজীবি শামসুল ইসলাম, কুড়িগ্রাম জেলা রেলওয়ে আইনজীবি শহিদুল ইসলাম সাজু, নওগাঁ জেলা রেলওয়ে আইনজীবি আ: শামীমসহ জয়পুরহাট, নাটোর নীলফামারি থেকে আসা অন্যান্য আইনজীবিরা বক্তব্য রাখেন।

মতবিনিময় সভায় রেলওয়ের সম্পত্তি রক্ষায় আইনজীবিদের আরও আন্তরিক হওয়ার প্রতি গুরুত্বারোপ করা হয়। রেলের ভূমি তদারকির জন্য প্রতি জেলায় আন্তমন্ত্রনালয় মিটিংয়ের মাধ্যমে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা যুগ্ম জেলা জজ পদমর্যাদার নিচে নয় এমন বিচারকের নেতৃত্বে স্পেশাল ম্যাজিস্ট্রেট নিয়োগের দাবি জানানো হয়

এদিন আইনজীবিরা রেলওয়ে প্রশাসনের কাছে দাবি করেন, আইনজীবিদের মর্যাদা বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন, রেল ভ’মিসংক্রান্ত মামলায় কাগজপত্রসহ অভিজ্ঞ ব্যক্তিকে রেলের পক্ষ থেকে আইনজীবিদের কাছে প্রেরণ করতে হবে।
তাদের অভিযোগ, প্রতি কার্যদিবসে ৩২ টাকা হারে সম্মানী ভাতা দেয়ার কথা থাকলেও সেই টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়। যা খুব দু:খজনক।

আইনজীবিরা বলেন, ভু-সম্পত্তি বিভাগের আইন বিভাগে জনবল সংকট থাকায় বিশাল রেলভূমি বেহাত হবার আশঙ্কা দেখা দিয়েছে। রেলের জমি রক্ষার্থে কারো নামে অভিযোগ উঠলে তার তদন্ত করে ব্যবস্থা নিতে হবে। আইনজীবিরা রেলভূমি রক্ষার্থে রেলমন্ত্রীসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

 


শর্টলিংকঃ