‘বাংলা ভাষার দৃঢ় বন্ধনে আবদ্ধ দুই বাংলা’


রাবি প্রতিনিধি :

খ্যাতিমান কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেছেন, ‘বাংলা ভাষার নির্দিষ্ট একটা সত্ত্বা আছে। এটি এই ভাষার জন্য গৌরবের। বাংলা ভাষাতে কথা বলার জন্য পশ্চিমবঙ্গের লোকেরাও নিজেদের বাঙালি হিসেবে পরিচয় দেন। এজন্য বলি- বাংলা ভাষা আমাদের দুই বঙ্গের মানুষদের দৃঢ় বন্ধনে আবদ্ধ রেখেছে।’

নিরিখ সাহিত্য সম্মেলনের সমাপনীতে প্রধান অতিথির বক্তৃতা করছেন হাসান আজিজুল হক

রোববার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত দুই দিনব্যাপী ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন হাসান আজিজুল হক। বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নিরিখ সম্মেলনের উদ্দেশ্য সম্পর্কে হাসান আাজিজুল হক বলেন, ‘সাহিত্যকে ঘিরেই এই সম্মেলন। যার মাধ্যমে দুই বাংলার সাহিত্যিকরা একসঙ্গে মিলিত হয়েছেন। তাদের সঙ্গে আমাদের সাহিত্যিকরা ভাবের আদান-প্রদান করছেন। এতে করে সাহিত্যেও নতুন উৎকর্ষতা যোগ হবে। পাশাপাশি দুই বাংলার হৃদ্যতা আরও দৃঢ় হবে।’ এ সময় তিনি নিরিখ সাময়িকীর উত্তরোত্তর সফলতা কামনা করেন।

‘নিরিখ’ সাময়িকীর সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পুরনজিত মহালদার, ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান প্রমূখ।

অংশগ্রহণকারী একজন সাহিত্যিকের হাতে সনদ তুলে দিচ্ছেন হাসান আজিজুল হক

এর আগে সকালে টিএসসিসিতে ‘পার্টিশন-তত্ত্ব ও পার্টিশন-সাহিত্য’ বিষয়ে প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন কলকাতার আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শর্মিষ্ঠা চ্যাটার্জী ও নেতাজি সুভাষ চন্দ্র মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মনন কুমার মন্ডল।

‘নিরিখ’ শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী। এই সাময়িকীর পরিচালনায় দায়িত্বরতদের উদোগে ‘তত্ত্ব ও বাংলার সাহিত্য সংস্কৃতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার দুই দিনব্যাপী এ সম্মেলন শুরু হয়।

সম্মেলনে বাংলাদেশ, ভারত ও জার্মানির প্রায় ৬০ জন সাহিত্য-গবেষক নানা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। জানা যায়, ২০১৭ সালের মার্চে ‘বাংলার সাহিত্য, বাঙালির সাহিত্য’ শিরোনামে প্রথম ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়।


শর্টলিংকঃ