ভিন্নধর্মী সেই পোশাক সংস্কৃতির পরিপন্থী: কুয়েট কর্তৃপক্ষ


ইউএনভি ডেস্ক:

অনেকে না জেনে কুয়েটকে (খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) কুয়েত (আরব উপদ্বীপের একটি দেশ) বলে ডাকে! তাই সম্প্রতি কম্পিউটার প্রকৌশল বিভাগের ১৫তম ব্যাচের ছেলেরা ক্লাসের শেষদিন মজা করার জন্য পরেছিল কুয়েতি পোশাক! তবে মেয়েরা বাঙালি শাড়ি পরে ক্যাম্পাসে আসেন।

kuet

ক্যাম্পাসে এসে ওইদিন র‌্যালি, শোভাযাত্রা এবং বিভিন্ন স্থানে ফটোসেশন করেন শিক্ষার্থীরা। পরে তাদের এসব ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে ভিন্নধর্মী এ আয়োজনের কারণে অনেকে প্রশংসা করেছেন। তারা বলেছেন, শেষ ক্লাসে স্মরণীয় কিছু করতে পেরেছেন তারা। এতে কোনো সমস্যা দেখছি না। তবে অনেকে সমালোচনা করছেন। তারা বলছেন, মেয়েরা বাঙালি পোশাক পরে আসতে পারলে ছেলেদের চেতনা উল্টো দিকে কেন, না‌কি তা‌দের ভাবনার আর কোন মা‌নে আছে— এমনই নানা প্রশ্ন।

এদিকে কুয়েট কর্তৃপক্ষ ভিন্নধর্মী সেই পোশাককে বাংলাদেশের সংস্কৃতির পরিপন্থী উল্লেখ করে তাদের বিব্রতকর পরিস্থিতিতে ফেলছেন বলে দাবি করছেন। বুধবার কুয়েটের রেজিস্ট্রার জি এম শহিদুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ক্যাম্পাসে বিভিন্ন উৎসব উপলক্ষ্যে শিক্ষার্থীরা দলবদ্ধভাবে কিছু নির্দ্দিষ্ট পোশাক পরিধান করে শোভা বা র‌্যালীতে অংশগ্রহণ করছে, যা বাংলাদেশের সংস্কৃতির পরিপন্থী। এজন্য বিশ্ববিদ্যালয়কে বিব্রতকর পরিস্থিতিতে পড়েতে হয়েছে।

এসব ক্ষেত্রে পোশাক নির্বাচনে জন্য নির্দেশনা জারি করে বলা হয়েছে, শিক্ষার্থীদের ছাত্র কল্যাণ দপ্তর, সংশ্লিষ্ট প্রভোস্ট বা বিভাগীয় প্রধানগণের নিকট হতে পোশাক সংক্রান্ত মতামত গ্রহণ করার জন্য অনুরোধ করা হচ্ছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের সহযোগিতা করার জন্য অনুরোধ করা হল।’


শর্টলিংকঃ