মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীতে রাজশাহীতে দেড়শ’ বৃক্ষরোপণ


নিজস্ব প্রতিবেদক :

ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মজয়ন্তীতে রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনের উদ্যোগে রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা চত্ত্বরে সোমবার (৩ জুন) বেলা ১১টার দিকে বৃক্ষরোপণ করা হয়েছে।

ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন দুইটি নিম গাছের চারা রোপণের মাধ্যমে কর্মসূচির সূচনা করেন। পরে মোনাজাত করা হয়।

এ সময় ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি বলেন, মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ভারত সরকার বিশ্বব্যাপী প্রতিটি শহরে ১৫০টি গাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে ভারতীয় মিশন রয়েছে সেখানে এই কর্মসূচি পালন করা হবে।

বক্তব্য দিতে গিয়ে সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি বলেন, মহাত্মা গান্ধী বিশ্বাস করতেন, সমাজের উন্নয়ন ফুটে ওঠে প্রাকৃতিক সৌন্দর্যে। এ জন্য গাছপালা প্রয়োজন। এ ভাবনাকে সামনে রেখেই এবার তার ১৫০তম জন্মদিনে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে ভারত সরকার। এর অংশ হিসেবে তারাও রাজশাহীতে বৃক্ষরোপণ করলেন।
এ সময় সবাইকে বৃক্ষরোপণের আহ্বান জানিয়ে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, গাছপালায় ভরপুর রাজশাহীর বাতাস নির্মল। ২০০৮ সালে প্রথমবার মেয়র নির্বাচিত হয়ে তিনি রাজশাহীকে এভাবেই গড়েছিলেন। কিন্তু পরবর্তীতে এ শহরের সৌন্দর্য অনেকটাই ম্লান হয়েছে। তিনি আবার নতুন করে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছেন।

বৃক্ষরোপণের সময় রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের অন্যান্য কর্মকর্তা এবং শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।


শর্টলিংকঃ