মাঠে পাক-ভারত ‘যুদ্ধের উত্তাপ’ চায় না আইসিসি


ক্রীড়া ডেস্ক :

দুই প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তানের সীমান্তে উত্তেজনা বেশ ভাবিয়ে তুলেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকেও (আইসিসি)। কারণ কিছুদিন পরই বিশ্বকাপ। মাঠের বাইরের এই যুদ্ধের উত্তাপটা লাগতে শুরু করেছে ক্রিকেটেও। আর এই ব্যাপারটিই চাইছে না আইসিসি।

ফের এভাবে ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে পারবেন তো দর্শকরা!

বুধবার থেকে দুবাইয়ে শুরু হলো বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার দুইদিনব্যাপী সভা। তার আগে বেশ সতর্ক সংগঠনটির কর্তা-ব্যক্তিরা। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর দৃশ্যপট পাল্টে যায়। বিশ্বকাপ থেকে পাকিস্তানকে বয়কট করার দাবী জানিয়ে আইসিসিকে চিঠি দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। আইসিসির সভায় এনিয়ে আলোচনা হবে।

যদিও দেশের এমন কূটনৈতিক বিরোধকে খেলার মাঠে টেনে আনতে রাজি নয় আইসিসি। বিশ্বকাপ থেকে পাকিস্তানকে বয়কট করার সেই দাবিটিও তেমন আমলে নিতে চাইছে না বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

তবে এরইমধ্যে ভারত আইসিসিকে লেখা চিঠিতে সন্ত্রাসবাদী হামলার কথা উল্লেখ করেছে। অবশ্য পাকিস্তানের নাম উল্লেখ না জানিয়েছে- যে সব দেশ সন্ত্রাসবাদকে মদত দেয় তাদের সমর্থন করা চলবে না। কিন্তু কূটনৈতিক লড়াইকে ক্রিকেটে টেনে আনতে চায় না আইসিসি।

আইসিসির বৈঠকে ভারতের প্রতিনিধি হিসেবে আছেন বোর্ডের সিইও রাহুল জোহরি, ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি। পাকিস্তান থেকে উপস্থিত আছেন পিসিবি চেয়ারম্যান এহসান মানি, এমডি ওয়াসিম খান ও সুবান আহমেদ। ভারতকে জবাব দিতে প্রস্তুত হয়েই দুবাইয়ে আইসিসির সভায় যোগ দিয়েছে পাকিস্তান।

এরইমধ্যে তাদের একজন কর্তাব্যক্তি না প্রকাশ না করে গণমাধ্যমে বলেছেন, ‘দেখুন, পাকিস্তানের অবস্থান খুব স্পষ্ট। ভারত যদি বিশ্বকাপ ম্যাচটি ওয়াকওভার দিতে চায়, তা হলে আমাদের কিছু করার নেই। কিন্তু প্রশ্ন দাঁড়াচ্ছে এটাই যে, নক আউট পর্বে ফের দু’দল যদি মুখোমুখি হয়, তখন কী হবে!’

৩০ মে ইংল্যান্ড-ওয়েলসের মাঠে শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। ১৬ জুন ম্যানচেষ্টারে মুখোমুখি হওয়ার কথা ভারত-পাকিস্তানের। কিন্তু দুই দেশের যুদ্ধের দামামায় এই ম্যাচটি হবে তো?


শর্টলিংকঃ