রাকসু নিয়ে আলোচনা সভার অনুমতি দিলো না প্রশাসন!


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রাকসু আন্দোলন মঞ্চ সোমবার ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক আলোচনা সভার অনুমতি চেয়ে আবেদন করলে প্রশাসন তা নাকচ করে দিয়েছে। সোমবার দুপুরে প্রশাসনের এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের আমতলায় সংবাদ সম্মেলন করে মঞ্চের নেতাকর্মীরা।

তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানের দাবি, ‘তার কাছে কেউ অনুমতি নিতে যায়নি, চিঠিও দেয় নি।’ আর টিএসসিসির পরিচালক অধ্যাপক হাসিবুল আলম প্রধান বলেছেন, ‘রাকসু সংলাপ চলায়, এ নিয়ে আর কোনো কর্মসূচি করতে অনুমতি দিতে চাইছে না প্রশাসন।’

দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর লিখিত বক্তব্যে জানান, বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা মুক্তমঞ্চে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক শিক্ষক-শিক্ষার্থীদের ভাবনা নিয়ে রাকসু আন্দোলন মঞ্চ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিল।

অনুষ্ঠানটি সম্পন্ন করার জন্য টিএসসিসি’র পরিচালক মুক্তমঞ্চে অনুমতি দিলেও পরবর্তীতে অনুমতি বাতিল করেছে প্রশাসন। এ ব্যাপারে প্রক্টরের সাথে দেখা করতে চাইলে, তিনি অস্বীকৃতি জানান ও কর্মসূচি বাতিল করার জন্য চাপ প্রয়োগ করেন। রাকসু আন্দোলন মঞ্চের কার্যক্রম বন্ধ করার জন্যও হুমকি দেন প্রক্টর।

লিখিত বক্তব্যে অন্তর আরও জানান, পরবর্তীতে প্রক্টর দপ্তরে মুক্তমঞ্চ বাতিল করে বিশ্ববিদ্যালয়ের যে কোন জায়গায় কর্মসূচি পালনের অনুমতি চেয়ে আবেদন দিতে গেলে দপ্তরের এক কর্মকর্তা ‘জমা নেওয়া নিষেধ আছে’ জানিয়ে আবেদনপত্র জমা নিতে অস্বীকৃতি জানান।

পরে ছাত্র উপদেষ্টাকে ফোন করে বিষয়টি অবহিত করলে তিনিও একই রকম উত্তর দেন এবং উপাচার্য স্যাারের নিষেধ আছে বলে জানিয়ে দেন তিনি।

ক্ষোভ প্রকাশ করে আব্দুল মজিদ অন্তর বলেন, বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষকগণ উপস্থিত থাকবেন জেনেও বিশ্ববিদ্যালয় প্রশাসন ন্যুনতম সৌজন্যবোধ ও সহযোগিতা না করে স্বৈরাচারী ও অগণতান্ত্রিক পন্থা অবলম্বন করে আমাদের কর্মসূচি স্থগিত করতে বাধ্য করেছে। প্রশাসনের এমন সিন্ধান্তের তীব্র নিন্দা ও ধিক্কার জানাই।

তিনি বলেন, ‘এভাবে বিশ্ববিদ্যালয় চলতে থাকলে নিজস্ব চরিত্র হারাবে এভং প্রকৃত উচ্চ শিক্ষা ও মুক্ত বুদ্ধি চর্চার পরিবেশ বিনষ্ট হবে। এসময় তিনি প্রশাসনকে অতিদ্রুত বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক কর্মসূচি পালনে সকল প্রকার বাধা-নিষেধ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখার আহ্বান জানান। অন্যথায় প্রশাসনের এই অগণতান্ত্রিক নীতির বিরুদ্ধে বৃহত্তর ছাত্র-আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান তিনি।’

জানতে চাইলে টিএসসিসির ভারপ্রাপ্ত পরিচালক হাসিবুল আলম প্রধান বলেন, ‘বর্তমানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বিভিন্ন ছাত্র সংগঠনের রাকসু নিয়ে সংলাপ চলছে। তাই প্রশাসন আপাতত রাকসু সংক্রান্ত অন্য কোনো কর্মসূচিতে অনুমতি দিতে চাচ্ছে না।’ তবে আলোচনা সভার অনুমতি দিয়ে পরে বাতিল নয় বরং অনুমতি দেওয়াই হয়নি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো অনুষ্ঠানের অনুমতি যিনি দেন, তিনি আগে বিশ্ববিদ্যালয়ের স্বার্থ বা আইন শৃঙ্খলা পরিস্থিতির স্বার্থর কথা চিন্তা করেন। তারপরে অনুমতি দেন। কিন্তু এই ব্যাপারে আমার কাছে কেউ অনুমতি নিতেও আসেনি বা চিঠিও দেয়নি।

প্রসঙ্গত, আগামী ১৮ মার্চ সোমবার বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালার মুক্তিমঞ্চে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক আলোচনার সভার আয়োজন করে রাকসু আন্দোলন মঞ্চ।

সেখানে আলোচক হিসেবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সম্মতি জানিয়েছিলেন। তবে প্রশাসন এই আলোচনা সভা করায় অনুমতি না দেওয়ায় সংগঠনটি সংবাদ সম্মেলনের আয়োজন করে।


শর্টলিংকঃ