রাজশাহীতে প্রস্তুত হচ্ছে করোনা টেস্টের ল্যাব


নিজস্ব প্রতিবেদক : 

রাজশাহীতে কয়েকদিনের মধ্যে করোনা রোগীর প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা হবে। এরই মধ্যে কিটস ও পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনসহ অন্যান্য সরঞ্জাম এসে পৌঁছেছে।রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবে এ মেশিনটি বসানো হচ্ছে। এর জন্য আলাদা চারটি কক্ষ নেওয়া হয়েছে। এদিকে, গেল ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে বেড়েছে হোম কোয়ারেন্টাইনের আওতায় আসা ব্যক্তির সংখ্যা। 

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য ইউনিভার্সাল২৪নিউজকে জানান, নতুন করে হোম কোয়ারেন্টাইনে এসেছেন রাজশাহী জেলায় ৪৭জন, চাঁপাইনবাবগঞ্জে ০৯, নওগাঁতে ৫৫১জন, নাটোরে ১১জন, জয়পুরহাটে ১৫জন, বগুড়ায় ০১জন, পাবনায় ৭০জন, সিরাজগঞ্জে ৩১জন।  শনিবার রাজশাহী বিভাগের আট জেলায় নতুন ৭৩৫জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। অর্থাৎ গতকালের চেয়ে এ সংখ্যা দ্বিগুণ। শুক্রবার ছিল ৩২৭জন।

প্রাপ্ত তথ্যে দেখা যায়, শুক্রবার  রাজশাহী বিভাগের ৮ জেলায় ৩২৭জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছিল। এর মধ্যে রাজশাহী জেলায় ১০৬জন, চাঁপাইনবাবগঞ্জে ৩২, নওগাঁতে ০৭, নাটোরে ১৬, বগুড়ায় ১২৯, জয়পুরহাটে ২৫ ও পাবনায় ১২জন। গতকালের তুলনায় বিভিন্ন জেলায় হোম কোয়ারেন্টাইনের সংখ্যায় বড় ধরনের পার্থক্য হয়েছে।। শুক্রবার নওগাঁতে হোম কোয়ারেন্টাইনে ছিল মাত্র ৭জন। অথচ শনিবার এক লাফেই তা বেড়েছে দাঁড়িয়েছে ৫৫১জনে।

উল্লেখ্য, গত ১০মার্চ থেকে এ পর্যন্ত এই বিভাগে ৬,৪৭২জন হোম কোয়ারেন্টাইনে এসেছেন। জয়পুরহাটে একজন রোগী আছেন হাসপাতালে আইসোলেশনে। তবে এখন পর্যন্ত করোনা আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি।

এদিকে, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন,  ল্যাবটি প্রস্তুতের কাজ চলছে। এ সপ্তাহের শেষের দিকে উদ্বোধনের চেষ্টা চলছে। এটি হলে রাজশাহী বিভাগের সন্দেহভাজন রোগীদের করোনা টেস্ট হবে এখানেই।

এদিকে রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, পিসিআর মেশিন ছাড়াও হাসপাতালের চিকিৎসক ও ল্যাবরেটরির জন্য এক হাজার পিপিই (পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট), এক হাজার মাস্ক, এক হাজার হ্যান্ড গ্লাভস এবং পর্যাপ্ত পরিমাণ স্যানিটাইজার এসেছে।


শর্টলিংকঃ