রাজশাহীতে ‘শিশু যৌন নির্যাতন’ প্রতিরোধে এসিডির মতবিনিময় সভা


রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু বলেন, ‘বাবা-মায়ের অবহেলা ও দায়িত্বহীনতার কারণে আমাদের শিশুরা আজ অনলাইনে যৌন নির্যাতনসহ নানা ধরনের নির্যাতনের শিকার হচ্ছে। এজন্য শিশুদের সুরক্ষার জন্য পরিবারকেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। পাশপাশি এ সম্পর্কে জনসচেতনা সৃষ্টির জন্য ওয়ার্ড কাউন্সিলররাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

 

গতকাল মঙ্গলবার দুপুরে উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে ‘ইন্টারনেটে শিশুদের যৌন নির্যাতন ও শোষণ প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভায়’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজশাহী সিটি কর্পোরেশনের সরিৎ দত্তগুপ্ত সভাকক্ষে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ‘এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার। সংস্থার মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুলের উপস্থাপনায় এসময় বিশেষ আতিথি হিসেবে ছিলেন প্যানেল মেয়র-৩ ও ১ নং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মোসা. তাহেরা খাতুন।

সভাপতির বক্তব্যে এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার বলেন, ‘আমাদের প্রিয় শিশুদের সুরক্ষার জন্য আমাদের সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। আমরা যদি এখনই প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ না করি তবে আমাদের এ প্রিয় শিশুরা অন্ধকারে নিমজ্জিত হয়ে যাবে। স্থানীয় সরকার প্রতিনিধি হিসেবে আপনারা ইন্টারনেটের অপব্যবহারের মাধ্যমে শিশু যৌন নির্যাতন প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। আমি মনেকরি; এটা জনগণের দাবী।

আপনারা আপনার এলাকায় জনসচেতনতা তৈরিতে এবং সিটি করর্পোরেশনকে উক্ত কাজে ভূমিকা রাখার জন্য সরাসরি অবদান রাখতে পারেন। আপনারা জনগণের প্রতিনিধি, আপনারা ব্যক্তি ও প্রতিষ্ঠানগতভাবে উল্লেখিত বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্য উদ্বুদ্ধ করতে পারেন। আপনারা কার্যকর ভূমিকা রাখলে আইন প্রয়োগকারী সংস্থাও ইন্টারনেটে শিশু যৌন নির্যাতন রোধে কার্যকর ভূমিকার রাখতে বাধ্য হবে।’

অনুষ্ঠানে মাল্টিমিডিয়ার মাধ্যমে ‘নিরাপদ ইন্টারনেট ব্যবহারে সচেতনতা বিষয়ক নির্দেশিকা এবং পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন, ডিজিটাল নিরাপত্তা আইন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন পর্যালোচনা বিষয়ক তথ্য উপাত্ত’ উপস্থাপন করেন এসিডি’র প্রোগ্রাম ম্যানেজার মো. আলী হোসেন। উপস্থাপনায় অনলাইনে শিশুদের যুক্ত থাকার সুবিধা ও অসুবিধা, অনলাইন শিশু যৌন নির্যাতন ও শোষণ, নির্যাতনের ধরন, নির্যাতন বিষয়ে শেয়ারিং এর প্রয়োজনীয়তা, সামাজিক ট্যাবো, কারা যৌন নির্যাতন করে, নির্যাতন থেকে সুরক্ষার উপায় ও সতর্কতা, উল্লেখিত আইনের অপূর্ণতাসমূহ গুরুত্ব পায়। সবশেষে অনলাইনে শিশু যৌন নির্যাতন এবং প্রতিরোধ ও নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ে সবার মূল্যবান মতামত নেয়া হয়।


শর্টলিংকঃ