রাবিতে গভীর শ্রদ্ধায় গণহত্যায় শহীদদের স্মরণ


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় জাতীয় গণহত্যা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ভয়াল ২৫ মার্চে পাকিস্তানি বাহিনীর বর্বরতায় শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করা হয়।

জাতীয় গণহত্যা দিবসে সোমবার (২৫ মার্চ) বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ ও হল মসজিদসমূহে রাবি প্রশাসনের উদ্যোগে বিশেষ মোনাজাত এবং অন্যান্য উপাসনালয়ে প্রার্থনার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু করা হয়।

বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনভবন কনফারেন্স রুমে বিশ্ববিদ্যালয়ের শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে শুভেচ্ছা বিনিময়, স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যঅপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্য্যঅপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যঅপক একেএম মোস্তাফিজুর রহমান আল-আরিফসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যঅপক এমএ বারী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। সেখানে অন্যদের মধ্যে ছাত্র-উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান ও জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপাচার্যের নেতৃত্বে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে প্রদীপ প্রজ্জ্বালন করেন।

সেখানে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান সংক্ষিপ্ত বক্তৃতায় ২৫ মার্চের ভয়াল রাতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দিনটিকে গণহত্যা দিবস হিসেবে ঘোষণাকে মুক্তিযুদ্ধের চেতনা লালনে এক অন্যতম পদক্ষেপ বলে উল্লেখ করেন।

এসময় উপাচার্য দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার জন্য সরকারের প্রয়াসের প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সহমত পোষণ করে এই উদ্যোগের প্রতি সকলের সমর্থন কামনা করেন।

দিবসের কর্মসূচিতে আরো ছিলো রাত ৯টা থেকে ১ মিনিট ক্যাম্পাসে ব্ল্যাকআউট।


শর্টলিংকঃ