রাবির ২২২ গবেষক পাচ্ছেন বিজ্ঞান-প্রযুক্তি ফেলোশিপ


রাবি সংবাদদাতা:

সরকারের গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ এ মনোনীত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন পর্যায়ের ২ শো ২২ জন গবেষক।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মূল ফটক। ফাইল ছবি।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব রবিউল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে ফেলোশিপে মনোনীত সারাদেশের ১ হাজার ৬ শো ৫৮ জন গবেষকের তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকায় স্থান পেয়েছে রাবির এই ২ শো ২২ জন গবেষক।

বিজ্ঞপ্তির তথ্যমতে, রাবি থেকে মাস্টার অব সায়েন্স (এমএসসি) পর্যায়ে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৮১ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৭৭ জন, জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫১ জন এবং মাস্টার অব ফিলোসফি (এমফিল) ৬ জন ও মাস্টার অব ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) ক্যাটাগরিতে ৭ জন নির্বাচিত হয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গবেষণা কাজের জন্য এমএসসি পর্যায়ের গবেষকবৃন্দ ৫৪ হাজার টাকা, এমফিল গবেষকরা ৬৮ হাজার ৪ শো টাকা এবং পিএইচডি গবেষকবৃন্দ ৩ লাখ টাকার আর্থিক অনুদান পাবেন।

জানা যায়, ১৯৭৭ সাল থেকে পাবলিক বিশ্ববিদ্যালয় অথবা গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত অথবা গবেষণারত এমএসসি, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের মেধাভিত্তিক বাছাইকৃত গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।


শর্টলিংকঃ