লাদাখে ৩টি নতুন রানওয়ে তৈরি করছে চীন!


ইউএনভি ডেস্ক:

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চীন তিনটি নতুন রানওয়ে তৈরি করছে বলে দাবি করছে ভারত। ভারতীয় সেনা সূত্রের বরাতে আনন্দবাজার পত্রিকা এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, চীনের হোটান বিমান বাহিনী ঘাঁটির কাছে অন্তত তিনটি রানওয়ে তৈরি করা হচ্ছে। সেখানে একটি বড় অস্ত্রের ঘাঁটিও তৈরি করছে তারা। কারাকোরাম গিরিপথ থেকে ২৫০ কিলোমিটার দূরে অবস্থিত হোটান ঘাঁটি। সেখান থেকে লাদাখের প্যাংগং সো-র ফিঙ্গার ফোর এলাকার দূরত্ব ৩০০ কিলোমিটার।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় এক সেনা কর্মকর্তা জানিয়েছেন, চীনের সঙ্গে সেনার ব্রিগেডিয়ার স্তরে আলোচনা প্রায় ব্যর্থ। চীনা সেনা দখল করা এলাকা ছাড়তে রাজি নয়। বরং গত সপ্তাহে আমরা যে এলাকা দখল করেছি তা ছেড়ে যেতে আমাদের চাপ দিচ্ছে চীন। আমাদের ধারণা, আলোচনার আড়ালে চীন আসলে দ্রুত নির্মাণকাজ চালাচ্ছে।

এদিকে ভারতীয় সেনা উত্তর ভারতের বিভিন্ন এলাকা থেকে আরও কমান্ডো বাহিনী লাদাখে পাঠাচ্ছে বলেও জানিয়েছেন ওই সেনা কর্মকর্তা।

সেনা সূত্রের বরাতে খবরে আরও বলা হয়, উত্তর ভারতের বিভিন্ন এলাকা থেকে কমান্ডো বাহিনীর চারটি ইউনিট লাদাখে পাঠাচ্ছে ভারতীয় সেনা। তাদের মধ্যে প্যারা কমান্ডোর ইউনিটও রয়েছে


শর্টলিংকঃ