সমস্যায় জর্জরিত শিবগঞ্জের আদিনা সরকারি কলেজ


নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

শিক্ষক সংকটসহ নানা সমস্যায় জর্জরিত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী আদিনা ফজলুল হক সরকারি কলেজ। লেখাপড়ার সুষ্ঠু পরিবেশ নেই এই শিক্ষা প্রতিষ্ঠানটিতে। ফলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের।

জানা গেছে, ১৯৩৮ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার দাদনচক গ্রামে প্রতিষ্ঠিত হয় আদিনা ফজলুল হক কলেজ। ১৯৮৬ সালে কলেজটিকে সরকারিকরন করা হয়। কিন্তু দীর্ঘ সময় পেরিয়ে গেলেও প্রাচীন এই বিদ্যাপিঠে উন্নয়নের ছোঁয়া নেই। নানা সমস্যা বিদ্যমান।

এরমধ্যে প্রধান সমস্যা শিক্ষক সংকট। বর্তমানে ৪২ জন শিক্ষকের স্থলে কর্মরত আছেন ২৭ জন। ৬টি বিষয়ে চালু রয়েছে অনার্স কোর্স। কিন্তু এসব বিভাগে সৃষ্ট হয়নি শিক্ষক পদ। উচ্চ মাধ্যমিকের শিক্ষক দিয়েই চলছে অনার্স কোর্সের পাঠদান।

শিক্ষার্থী ও সংশ্লিস্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, শিক্ষক সংকটের কারণে চরমভাবে ব্যহত হচ্ছে পাঠদান। ক্লাস রুম সংকট, নেই কম্পিউটার ল্যাব, নেই ছাত্রী হোস্টেল। লাইব্রেরী থাকলেও নেই পর্যাপ্ত সুযোগ-সুবিধা।

জানতে চাইলে আদিনা ফজলুল হক সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহা. ওলিউর রহমান বলেন, শিক্ষক সংকটসহ অন্যান্য সকল সমস্যর বিষয়ে নিয়মিত ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়। কিন্তু সংকট নিরসনে কোনো পদক্ষেপ এখনও নেয়নি তারা। তারপরেও অল্প সংখ্যক শিক্ষক দিয়ে শিক্ষার সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে চেষ্টা করা হচ্ছে।


শর্টলিংকঃ