স্কলারশিপে চীনে পড়াশোনা করার সহজ উপায়


আবদুল গফুর, চীন থেকে :

আমাদের দেশে থেকে প্রতি বছর প্রচুর শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য ইউরোপ, আমেরিকা,অস্ট্রেলিয়া সহ বিভিন্ন দেশে যাচ্ছে। যেসব শিক্ষার্থী চীনে পড়তে চান, কিংবা যেসব অবিভাবক সন্তানদের উচ্চ শিক্ষার জন্য বিদেশে পড়াতে আগ্রহী, তারা চীনে পড়ানোর সুযোগ নিতে পারেন সহজেই।

Study in china
কুনমিং বিশ্ববিদ্যালয়

চীনের উচ্চশিক্ষা স্নাতক ডিগ্রি, স্নাতকোত্তর ডিগ্রি, ডক্টরেট ডিগ্রি কয়েকটি পর্যায়ে বিভক্ত। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে অন্তর্ভুক্ত আছে সাধারণ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, পেশাগত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, বেতার ও টেলিভিশন বিশ্ববিদ্যালয়, প্রাপ্তবয়স্কদের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। চীনে তিন হাজার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দুই-তৃতীয়াংশই সরকারি। শিক্ষার্থীর সংখ্যা দুই কোটি। বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়ই সরকারি।

ভর্তির সময়/সেমিস্টার: চীনে স্প্রিং সেমিস্টারে সেপ্টেম্বর থেকে অক্টোবর পর্যন্ত এবং সামার সেমিস্টারে ভর্তি কার্যক্রম চলে মার্চ থেকে এপ্রিল পর্যন্ত।

ডিগ্রি: সাধারণ অনার্স ডিগ্রি তিন বছর মেয়াদী। ব্যাচেলর্স ডিগ্রি চার বছর মেয়াদী। মাস্টার্স ও ডক্টরেট ডিগ্রি দুই থেকে তিন বছর মেয়াদী।

ভর্তির যোগ্যতা: এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা ব্যাচেলর্স ও অনার্সে ভর্তি হতে পারেন এবং এই দুই পরীক্ষায় উত্তীর্ণরা মাস্টার্সে ভর্তি হতে পারেন।  ইংরেজি ও হান ভাষা এই দুই ভাষায় অথবা শুধু হান ভাষায় পড়ানো হয়। এর বাইরেও কোন বিশ্ববিদ্যালয় টোফেল, জিআরই, জিএমএট এসএটি স্কোর চায়। কিছু বিশ্ববিদ্যালয় ভাষার ওপর বাংলাদেশের সার্টিফিকেট কোর্সের সনদ গ্রহণ করে।

কীভাবে ভর্তি হবেন: চীনা দূতাবাসের শিক্ষা পরামর্শক এ বিষয়ে আগ্রহীদের সহযোগিতা করে থাকে। তাছাড়া শিক্ষার্থী ভর্তির জন্য ইন্টারনেটের মাধ্যমেও পছন্দনীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে পারেন। ভর্তি হলে খুব সহজেই চীন যাবার আনুষ্ঠানিকতা শেষ করা যায়। চীন সরকার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বিদেশী শিক্ষার্থীদের আকর্ষণের ওপর খুবই গুরুত্ব দেয় এবং একে শিক্ষার আন্তর্জাতিক মানে উন্নত করা ও বিশ্বের প্রথম শ্রেণীর বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করার উপায় হিসেবে গণ্য করে।

Study in china

উচ্চশিক্ষার বিষয় সমুহ: চীনে বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিতে ভর্তি হওয়া যায়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে আর্ট এন্ড আর্ট হিস্ট্রি, বায়োলজিক্যাল সায়েন্স, বায়োলজি, ব্রেইন এন্ড কগনিটিভ সায়েন্স, ক্যামিস্ট্রি, কম্পিউটার সায়েন্স, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ইকনোমিকস, ইংলিশ, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ, হেলথ এন্ড সেসাইটি, ম্যাথমেটিকস, ম্যাথেমেটিক্স-এপ্লায়েড, ম্যাথমেটিকস-স্ট্যাটিসটিকস, মডার্ন ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার, মিউজিক, ফিলোসফি, ফিজিকস, পলিটিক্যাল সায়েন্স, সাইকোলজি, সাইকোলজি ক্লিনিক্যাল

সাইকোলজি ডেভলপমেন্ট, সাইকোলজি স্যোসাল পারসনালিটি, রিলিজিয়ন এন্ড ক্লাসিকস, ভিজুয়ার এন্ড কালচারাল স্টাডিজ, উইমেন স্টাডিজ, বায়েমেডিকেল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং. ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইঞ্জিনিয়ারিং এন্ড এপ্লায়েড সায়েন্স, ইঞ্জিনিয়ারিং সায়েন্স

জিওম্যাকানিকস, কামিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োক্যামিস্ট্রি, বায়োফিজিকস, ডেন্টাল সায়েন্স, এপিডিমিওলজি, জেনেটিকস, হেলথ সার্ভিসেস রিসার্চ এন্ড পলিসি, ম্যারেজ এন্ড ফ্যামিলি থেরাপি, মেডিক্যাল স্ট্যাটিসটিক, মেডিসিন, মাইক্রোবায়োলজি-মেডিক্যাল, মাইক্রোবায়োলজি এন্ড ইমুনোলজি

নিউরোবায়োলজি এন্ড এনাটমি, নিউরোসায়েন্স, প্যাথলজি, ফার্মাকোলজি, ফিজিওলজি, পাবলিক হেলথ, টক্সিকোলজি, নার্সিং, এডুকেশন এন্ড হিউম্যান ডেপেলপমেন্ট, ফুড সায়েন্স, ল।

study-in-china-3 চীনে উচ্চশিক্ষা Study in china
Hubei University

টিউশন ফি: চীনের সরকারী বিশ্ববিদ্যালয়ে বিদেশী শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের স্কলারশিপ দিয়ে থাকে এবং প্রায় ৯০% ইউনিভার্সিটিতে টিউশন ফি স্কলারশিপেই কভার করে। স্কলারশিপ ছাড়া  এ বিশ্ববিদ্যাল সমূহে বাৎসরিক ৯৬ হাজার থেকে ৪ লক্ষ টাকা মত টিউশন ফি লাগতে

ভর্তি প্রক্রিয়া: ভর্তির আবেদনের শেষ তারিখ থাকলে অবশ্যই তা খেয়াল রাখতে হবে। সরাসরি ভর্তি অফিসে যোগাযোগ করাই ভাল। ইন্টারনেটেও আবেদনের সুযোগ আছে। সাধারণত ছয় থেকে আট মাস আগেই ভর্তির বিজ্ঞপ্তি দেয়া হয়। অনেক সময় বিশ্ববিদ্যালয়ের এজেন্টের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যায়।

প্রয়োজনীয় কাগজপত্র: যথাযথভাবে পূরণ করা আবেদনপত্র, সব সনদ ও কাগজপত্রের ইংরেজি কপি। শিক্ষা মন্ত্রণালয় অথবা ইস্যুকারী প্রতিষ্ঠানের সত্যায়িত সনদপত্র। ভাষার দক্ষতার সনদ। ব্যাংকের আর্থিক স্বচ্ছলতা তথ্যের সনদ। পাসপোর্টের ফটোকপি ও মেডিক্যাল সাটিফিকেট। এবিষয়ে বিস্তারিত জানার জন্য শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি শাখায় যোগাযোগ করলেও তারাই জানিয়ে দেবে কী কী কাগজপত্র লাগবে।

আবাসন: সাধারণত বিশ্ববিদ্যালয়গুলোই আবাসনের ব্যবস্থা করে থাকে। এ ছাড়াও শিক্ষার্থীদের নিজ ইচ্ছায় বাড়ি, হোস্টেল ও গেস্ট হাউসে থাকার সুযোগ আছে।

কাজের সুযোগ: যদিও পড়াশুনার সময় সরকার কাজ করার অনুমতি দেয় না। তবে বিশ্ববিদ্যালয়ের অনুমতি নিয়ে ক্যাম্পাসে কাজ করার সুযোগ পাওয়া যায় এবং ক্যাম্পাসে কাজ করেই পকেট মানি উপার্জন করা সম্ভব। তবে ক্যাম্পাসের আয়ে পড়াশুনা ও থাকা-খাওয়ার ব্যয় চালানো কোনোভাবেই সম্ভব হয় না। ইন্টার্ণশিপ করার সময় সরকার বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ দেয় এবং তখন কাজের জন্য মোটামুটি ভালই সম্মানী প্রদান করে-যা শিক্ষার্থীদের জন্য অনেক সহায়ক হয়।

ক্রেডিট স্থানান্তর: চীনে প্রাক স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ক্রেডিট স্থানান্তরের সুযোগ আছে। শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করলে তারাই জানিয়ে দেবে এ জন্য কী কী কাগজপত্র প্রয়োজন হবে।

বৃত্তি: চীনে প্রচুর বৃত্তি পাওয়া যায় পড়াশুনার জন্য। এ জন্য সরকারের স্কলারশিপ ডাটাবেজে যোগাযোগ করে শিক্ষার্থীদেরকেই সুযোগ নিতে হবে।এছাড়াও নিয়মিত ভাবেই শিক্ষা ও সাংস্কৃতিক ব্যুরো ও পররাষ্ট্র মন্ত্রণালয়ও বৃত্তি দিযে থাকে। সরকারের বৃত্তি ছাড়াও রোটারি ইন্টারন্যশনাল, বিশ্বব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এশীয় উন্নয়ন ব্যাংক, জাতিসংঘ, রকফেলার ফাউন্ডেশনসহ বিভিন্ন সংস্থার বৃত্তির জন্য এসোসিয়েশন অব কমনওয়েলথ ইউনিভার্সিটিজ-এর ওয়েবসাইটে পরামর্শ পাওয়া যায়।

Study in china
উহান কলেজ

চীনে কয়েকটি আন্তর্জাতিকমানের বিশ্ববিদ্যালয় : কুনমিং বিশ্ববিদ্যালয়,  পেইচিং(বেইজিং) বিশ্ববিদ্যালয়, সিংহুয়া বিশ্ববিদ্যালয়, ফুদান বিশ্ববিদ্যালয়, ইউনান বিশ্ববিদ্যালয়, নান্টং আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়(এই বিশ্ববিদ্যালয় শুধু ইঞ্জিনিয়ারিং বিষয়ে উচ্চ শিক্ষা দেয়া হয়-যা আমাদের দেশের ‘বুয়েট’ এর মত। উল্যেখ্য এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মাধ্যম ইংলিশ), উহান বিশ্ববিদ্যালয়, চেচিয়াং বিশ্ববিদ্যালয়, সিচুয়ান বিশ্ববিদ্যালয়, ইউনান মিনজু বিশ্ববিদ্যালয়।

চীনে উচ্চশিক্ষার বিষয়ে  পরামর্শক হিসেবে বাংলাদেশে যেসব প্রতিষ্ঠান কাজ করছে তাদের মধ্যে অন্যতম ও শীর্ষস্থানীয় হলো- ইউনিভার্সাল এডুকেশন এন্ড ইমিগ্রেশন।  আগ্রহী শিক্ষার্থীরা চাইলে যোগাযোগ  করতে পারবে।

ঠিকানা:

উনিভার্সাল এডুকেশন এন্ড ইমিগ্রেশন

৬২/এ সাগরপাড়া (বটতলা) , বোয়ালিয়া, রাজশাহী-৬১০০

টেলি: 0721 771177, মোবাইলঃ 01711 924 977 , 01714 690 794

লেখক : চীনের কুনমিং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

আরও পড়ুন  চীনে ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন, কেন পড়বেন না


শর্টলিংকঃ