হুতি বিদ্রোহীদের বিভিন্ন স্থাপনায় সৌদি জোটের ব্যাপক হামলা


ইউএনভি ডেস্ক:

ইয়েমেনের রাজধানী সানায় হুতিদের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবর অনুযায়ী, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট শুক্র ও শনিবার হুতি বিদ্রোহীদের বিভিন্ন স্থাপনায় ব্যাপক হামলা চালায়। হুতিদের সামরিক স্থাপনাগুলো টার্গেট করে স্থল ও আকাশ-উভয় দিক থেকে হামলা চালানো হয়। খবর আল আরাবিয়া ও ভয়েস অব আমেরিকা অ্যারাবিকের।

গত কয়েকদিনে সৌদি আরবের জিযান ও আবহা বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এসব হামলার জবাব দিতে হুতিদের টার্গেট করে বড় ধরনের অভিযান পরিচালনা করছে সৌদি জোট।

সামরিক জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালিকি শুক্রবার জানিয়েছেন, গত সপ্তাহে সৌদি শহর খামিস মুশাত্তা ও আবহা বিমানবন্দরে হুতিদের কয়েকটি ড্রোন হামলা প্রতিহত করেছে দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। হুতিদের এসব হামলা সৌদি আরবের সার্বভৌমত্বকে ক্ষুণ্ণ করছে।

এসবের জবাব দিতে আন্তর্জাতিক রীতি অনুযায়ী হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সামরিক জোট, বললেন তিনি।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে উত্তেজনা বাড়ার পর রমজানের শুরু থেকে সৌদি আরবের শহরগুলোতে একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালাচ্ছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা।

২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে হুতিরা। তারপর থেকেই দেশের বাইরে রয়েছে তিনি।

তাকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন আরব জোট।

সে কারণেই সৌদির বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে হুতিরা। ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠী বলছে, তারা সৌদি আরব, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমিরাতের ৩০০ গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করে হামলা অব্যাহত রাখবে।

হুতিদের এমন অব্যাহত হামলার পরিপ্রেক্ষিতে সানায় তাদের সামরিক স্থাপনাগুলো ধ্বংসের চেষ্টা করছে আরব জোট।


শর্টলিংকঃ