হ্যাকিংয়ের শুরু হয় যেসব পাসওয়ার্ড দিয়ে


ইউএনভি ডেস্ক:

পাসওয়ার্ড তৈরির ক্ষেত্রে আপনার অভ্যাস যদি হয়ে থাকে সহজ কিছু দেওয়া, তাহলে সেই পাসওয়ার্ড হ্যাকের আশঙ্কা অনেক গুণ বেড়ে যায়।কারণ হ্যাকাররা পাসওয়ার্ড হ্যাক করার সময় তাদের কাজ শুরুই করে সহজ পাসওয়ার্ডগুলো দিয়ে চেষ্টা করার মাধ্যমে।

হ্যাকিংয়ের শুরু হয় যেসব পাসওয়ার্ড দিয়ে

একদম শুরুতে হ্যাকাররা ‘ধফসরহ’ পাসওয়ার্ড ট্রাই করে থাকে। এরপর হ্যাকাররা ‘ঢ়ধংংড়িৎফ’, ‘১২৩৪৫’, ‘ৎড়ড়ঃ’ এসব পাসওয়ার্ড ব্যবহার করে একটি সিস্টেমে ঢোকার চেষ্টা করে।ছোট হোক বড় হোক, ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত কোনো সিস্টেমে এসব পাসওয়ার্ড ব্যবহার করা উচিত না করার পরামর্শ দেওয়া হয়েছে।

এসব তথ্য উঠে এসেছে ‘এফ-সিকিউর’ নামের একটি সাইবার নিরাপত্তা কোম্পানির গবেষণা প্রতিবেদনে।এই গবেষণার জন্য তারা বিভিন্ন স্থানে হানিপট বা হ্যাক করা যায় এমন সিস্টেম সেট করে রাখে। এরপর সেসব সিস্টেমে ট্রাফিকের আচরণ পর্যবেক্ষণ করে।

পর্যবেক্ষণে তারা দেখতে পান, এসব হানিপটে অ্যাটাক ট্রাফিক উল্লেখযোগ্য হারে বেশি ছিল এবং আইওটি ডিভাইসগুলো হ্যাক করার জন্য এসব পাসওয়ার্ডের ব্যবহার ছিল সবচেয়ে বেশি।বিভিন্ন সময়ে নিরাপত্তা বিশেষজ্ঞরা এমন পাসওয়ার্ড ব্যবহার থেকে বিরত থাকতে পরামর্শ দিয়ে আসছেন।

পাসওয়ার্ড সচেতনতা ধীরে ধীরে বাড়ছে। তবে এখনও দুর্বল পাসওয়ার্ডগুলো বহুল প্রচলিত।যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের তথ্যমতে গত বছর দুই কোটি ৩০ লাখ বার তারা ‘১২৩৪৫৬’কে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার হয়েছে বলে দেখতে পেয়েছেন।


শর্টলিংকঃ