১৬ দেশে স্বাস্থ্য বিশেষজ্ঞ পাঠিয়েছে চীন


ইউএনভি ডেস্ক:

১৬ দেশে স্বাস্থ্য বিশেষজ্ঞ পাঠিয়েছে চীন। এখন পর্যন্ত ১৪৯ জন স্বাস্থ্য বিশেষজ্ঞকে বিভিন্ন দেশে পাঠানো হয়েছে। চীনের ন্যাশনাল হেলথ কমিশনের মুখপাত্র মি ফেং এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাণঘাতী করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকে এখন পর্যন্ত প্রায় ২১২টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রাদুর্ভার ছড়িয়ে পড়েছে।

বিভিন্ন দেশে কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কাজে অংশ নিতে স্বাস্থ্য বিশেষজ্ঞদের পাঠিয়েছে চীন। মি ফেং বলেন, চীন এই মহামারির বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যেতে চায়।

গত ডিসেম্বরে করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকেই চীন পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ করে যাচ্ছে। গত কয়েক মাসের প্রচেষ্টায় দেশটি করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

চীনের গণ্ডি পেরিয়ে এই ভাইরাস এখন বিশ্বের অন্যান্য দেশে ব্যাপক আকারে ছড়িয়ে পড়লেও চীনে বর্তমানে আক্রান্ত ও মৃত্যু অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

এদিকে, গত কয়েকদিনে দেশটিতে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। চীনের ন্যাশনাল হেলথ কমিশন (এনএইচসি) এক বিবৃতিতে জানিয়েছে, গত চারদিনে দেশটিতে নতুন করে কারো মৃত্যু হয়নি এবং আক্রান্ত হয়েছে একজন।

বর্তমানে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এরপরেই রয়েছে স্পেন, ইতালি, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, তুরস্ক, রাশিয়া, ব্রাজিল, ইরান এবং চীন।


শর্টলিংকঃ