১৮ বছর মামলার ঘানি টানার পর প্রমাণিত হলো বাবলু নির্দোষ


নিজস্ব প্রতবেদক, নাটোর:  
বিনা অপরাধে ১৮ বছর ধরে মামলার ঘানিটানা বাবলু শেখ কে মামলা থেকে অব্যাহতি দিয়েছে আদালত।


বৃহস্পতিবার বেলা ১১টার দিকে নাটোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সাইফুর রহমান সিদ্দিক দীর্ঘ ১৮বছর পর আপিল শুনানী শেষে তাকে মামলা থেকে অব্যাহতি দেন। এসময় মামলায় শ্রী বাবুর পরিবর্তে বাবলু শেখ বানানো দুই তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশ সুপার সহ উর্দ্ধতন কর্মকর্তাদের নির্দেশ দেন আদালত।

আদালত সূত্রে জানা যায়, ২০০১সালের ১৫ এপ্রিল নাটোর সদর উপজেলার গাঙ্গইল গ্রামে একটি সংঘর্ষের ঘটনায় শ্রী বাবুর পরিবর্তে বাবলু শেখকে ২বছরের কারাদন্ড দেয় আদালত। এরপর বাবলু শেখ সে মামলায় দুই মাস কারাভোগ করেন। নাটোর সদর থানার তৎকালীন দুই তদন্ত কর্মকর্তা মমিনুল ইসলাম ও হেলেনা পারভীন দু’দফা তদন্ত শেষে শ্রী বাবুকে অভিযুক্ত করে আদালতে একই ধরনের চার্জশীট দাখিল করেন।

কিন্তু ওই নামে এলাকায় কোন ব্যক্তিকে খুঁজে না পেয়ে ২০০২ সালের ৭ নভেম্বর পার্শবর্তী সিংড়া উপজেলার আঁচলকোট গ্রামের বাবলু শেখকে পুলিশ গ্রেফতার করে শ্রী বাবু হিসাবে জেল হাজতে প্রেরণ করে। পরে বাবলু শেখের তৎকালীন আইনজীবী লুৎফর রহমান বাবু আটক বাবলু শেখের সঠিক পরিচয় উল্লেখ না করে শ্রী বাবু নামেই তার জামিন করান। এরপর থেকে বাবলু শেখ হয়ে যান শ্রী বাবু। তার আসল পরিচয় জানাতে দীর্ঘ ১৮বছর ধরে আদালতের বারান্দায় ঘুরতে হয় বাবলু শেখকে।


এরপর ২০১৬সালে শ্রী বাবু নয়, বাবলু শেখকে কারাদন্ড দেওয়া হয়েছে এমন রায়ের বিরুদ্ধে বাবলু শেখের আইনজীবী শামিম হোসেন আদালতের কাছে আপীল করেন। সে আপলী শুনানী শেষ বিচারক বৃহস্পতিবার মামলা থেকে বাবলু শেখকে অব্যাহতি প্রদান করেন।

বাবলু শেখের আইনজীবী অ্যাডভোকেট শামীম হোসেন জানান, আদালতে বাবলু শেখ ন্যায় বিচার পেয়েছে। আগামী দিনে যাতে এই ধরনের ঘটনা না ঘটে সেজন্য সকলকে সতর্ক হওয়ার জন্য বলা হয়েছে।

মামলা থেকে অব্যাহতি পাওয়ার পর বাবলু শেখ গণমাধ্যম কর্মীদের বলেন, দীর্ঘ দিন পর মামলা থেকে অব্যাহতি পাওয়ার কারনে সকলকে ধন্যবাদ জানাচ্ছি। আদালতের কাছে আমি ন্যায় বিচার পেয়েছি।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর মাসুদ হাসান বলেন, আদালত তার রায়ে বেশ কয়েকটি পর্যবেক্ষন দিয়েছে। রায়ের মামলার দুই তদন্তকারী কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়ে আদালতকে অবহিত করতে বলেছে। এছাড়া মূল আসামী শ্রী বাবুকে আদালতে হাজির করার জন্য পুলিশ সুপারকে নির্দেশ দেন।

তিনি আরও বলেন, এই মামলাটি বিভিন্ন জনের ভূলের কারনে নিরাপরাধ ব্যক্তিকে জেল খাটতে হয়েছে। বাবলু শেখের প্রথম আইনজীবী লুৎফর রহমান বাবু এবং নিম্ন আদালতকে সতর্ক করে দিয়েছে আদালত।


শর্টলিংকঃ