কারাগার থেকে প্রাচীর টপকে পালানো কয়েদি পুলিশের হাতে ধরা!


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর কেন্দ্রীয় কারাগার থেকে ওমর কিস্কু (২৬) নামের এক সাজাপ্রাপ্ত আসামি রহস্যজনকভাবে পালিয়ে যান সোমবার (২৬ আগস্ট) সকালে।

 

পরে অনেক চেষ্টার পর সোমবার বিকেলে মহানগরীর ডিঙ্গাডোবা রেলক্রসিং থেকে তাকে ধরে আনে রাজপাড়া থানা পুলিশ। পুলিশ বলছে, তিনি কারাগারের প্রাচীর টপকে পালিয়েছিলেন। তবে কোনো কিছুর সাহায্য ছাড়া কাগারের এত উঁচু (১৮ ফুট) প্রাচীর কীভাবে ওই আসামি টপকে পালিয়ে গেল তা নিয়ে ধোঁয়াশা তৈরী হয়েছে।

এর ওপর কারা প্রাচীরের উভয় পাশে পালা করে তিন শিফটে কারারক্ষীদের পায়ে হাঁটা টহল থাকে। নিশ্চিদ্র এই নিরাপত্তা বেষ্টনী ছেদ করে কীভাবে ওই আসামি প্রচীর টপকে পালালেন তা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে। পুলিশ তার গ্রেফতারের বিষয়টি জানালেও ঘটনার পর থেকে এ ব্যাপারে মুখ খুলছেন না রাজশাহী করা কর্তৃপক্ষ।

এ বিষয়ে কথা বলতে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার হাবিবুর রহমানকে ফোন করা হলেও তিনি ফোন ধরেননি। তবে এ ঘটনায় দোষী যেই হোক তাকে সনাক্ত করে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার হালিমা খাতুন। সন্ধ্যায় তিনি ইউনিভার্সাল২৪নিউজ-কে বলেন, ‘ব্যক্তিগত ছুটিতে আমি বর্তমানে ঢাকায় অবস্থান করছি। কয়েদি পালানোর পুরো ঘটনাটি আমার জানা নেই।

তবে কারও দায়িত্বে অবহেলায় এমন ঘটনা ঘটে থাকলে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। রাজশাহী ফিরেই বিষয়টি দেখবেন বলেও জানান জেল সুপার।

এদিকে, রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-মমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস সাংবাদিকেদের জানিয়েছেন, সোমবার সকাল ১০টার দিকে ওই আসামি কারাগার থেকে পালিয়ে যান। পরে বিকেলে মহানগরীর ডিঙ্গাডোবা রেলক্রসিং থেকে তাকে ধরে আনে রাজপাড়া থানা পুলিশ। এ ঘটনায় তার বিরুদ্ধে আলাদা একটি মামলা হয়েছে। ওই মামলায় গ্রেফতার দেখিয়ে তাকে আবারও কারাগারে পাঠানো হয়েছে বলেও জানান মহানগর পুলিশের ঊর্ধ্বতন এই পুলিশ কর্মকর্তা।

ওমর কিস্কু নামের ওই কয়েদি একটি হত্যা মামলার যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডপ্রাপ্ত আসামি। ২০১১ সাল থেকে তিনি কারাবাস খাটছেন। খ্রীষ্টান ধর্মের অনুসারি ওমর কিস্কুর বাড়ি রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার শিমলা দীঘিপাড়া গ্রামে।


শর্টলিংকঃ