মেক্সিকোয় পানশালায় হামলা, আগুনে পুড়ে নিহত ২৫


মেক্সিকোর কোয়াটজাকোলকোস শহরের একটি পানশালায় হামলায় অন্তত ২৫ জন নিহত ও ১৩ জন আহত হয়েছে। গ্রেফতারের পর সম্প্রতি মুক্তি পাওয়া এক ব্যক্তি ওই হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। সকালের নিয়মিত সংবাদ সম্মেলনে বুধবার মেক্সিকোর প্রেসিডেন্ট জানান, ‘অপরাধী পানশালায় প্রবেশ করে দরজা এবং বের হওয়ার রাস্তা বন্ধ করে দিয়ে আগুন ধরিয়ে দেয়’।

ভারাক্রুজ রাজ্য পুলিশ জানিয়েছে, মঙ্গলবার রাতে ‘হোয়াইট হর্স নাইটক্লাব’এ হামলা চালানো হয়েছে। প্রাথমিকভাবে প্রসিকিউটররা জানিয়েছিলেন ওই হামলায় আট নারী ও ১৫ জন পুরুষ নিহত হয়েছে। পরে প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডোর জানান নিহতের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে।

ঘটনাস্থলের ছবিতে টেবিল, চেয়ারের পাশাপাশি ধ্বংসস্তুপের মধ্যে মানুষের দেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে। প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডোর বলেন, ‘এটা সম্ভাব্য সবচেয়ে জঘন্য অমানবিক ঘটনা। দুঃখজনক যে সংঘবদ্ধ অপরাধ এভাবেই সংঘটিত হয়’। তিনি জানান, অভিযুক্ত ব্যক্তিকে আটকের পর ছেড়ে দেওয়ার কারণে স্থানীয় প্রসিকিউটরদের বিরুদ্ধেও তদন্ত করা হবে।

সন্দেহভাজন হামলাকারীকে ‘লা লোকা’ বলে চিহ্নিত করেছেন স্থানীয় গভর্নর কুইটলাহক গার্সিয়া। তিনি জানান এই ব্যক্তিকে গত জুলাইয়ে সমুদ্র তট থেকে গ্রেফতার করে প্রসিকিউটর কার্যালয়ের হাতে তুলে দেওয়া হয়।

প্রসঙ্গত, মেক্সিকোতে প্রায়ই প্রতিদ্বন্দ্বি গ্রুপের মধ্যে দ্বন্দ্বের কারণে হামলার ঘটনা ঘটে। ২০১১ সালে চাঁদা দিতে অস্বীকার করায় একটি ক্যাসিনোতে আগুন দেওয়া হলে ৫২ জন মারা যায়। জেটাস নামে পরিচিত একটি গ্রুপ এই হামলা চালায়। বর্তমানে ছিন্নভিন্ন হয়ে যাওয়া ওই গ্রুপটিও কোয়াটজাকোলকোস শহরে সক্রিয় ছিল।


শর্টলিংকঃ