অভিনন্দনের গোঁফকে ‘জাতীয় গোঁফে’র স্বীকৃতি দাবি

  • 11
    Shares

সারাদুনিয়া ডেস্ক :

পাকিস্তানি বাহিনীর সঙ্গে লড়াই করে খ্যাতি পেয়েছেন ভারতীয় বিমান বাহিনীর পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। কেবল ব্যক্তি অভিনন্দন নন, তার গোঁফও যেন পরিণত হয়েছে হালের ফ্যাশন আইকনে। রাষ্ট্রীয়ভাবে অভিনন্দনকে পুরস্কৃত করার পাশাপাশি এবার তার গোঁফকে ‘জাতীয় গোঁফের স্বীকৃতি দেওয়ার দাবি উঠেছে সংসদে।

ইন্ডিয়ান টাইমসের খবরে বলা হয়, সোমবার (২৪ জুন) ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় কংগ্রেসের সংসদ সদস্য অধির রঞ্জন চৌধুরী এমন ‘অদ্ভুত’ দাবি তুলেছেন।

রঞ্জন বলেন, উইং কমান্ডার অভিনন্দন বর্তমান যে বীরত্ব ও সাহসিকতা দেখিয়েছেন, তা অতুলনীয়। এর জন্য তাকে রাষ্ট্রীয়ভাবে পুরস্কৃত করা উচিত। একইসঙ্গে তার গোঁফকে ‘জাতীয় গোঁফ’ হিসেবে স্বীকৃতিও দেওয়া উচিত।

ফেব্রুয়ারির শেষ দিকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে দেশটির আধা-সামরিক বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪০ জওয়ান প্রাণ হারান। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ ওই হামলার দায় স্বীকার করে। এর ১২ দিনের মাথায় পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মিরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। সে সময় পাকিস্তানের গুলিতে ভারতের একটি বিমান ভূপাতিত হয়। উইং কমান্ডার অভিনন্দনকে আটক করে পাকিস্তান। পরে তাকে ফিরিয়ে দেওয়া হয়।

ওই সময় থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছেন অভিনন্দন। তরুণদের কাছে সাহসিকতার প্রতীকে পরিণত হন তিনি। একইসঙ্গে আলোচনায় উঠে আসে অভিনন্দনের গোঁফ। ওই সময় দেশেই তরুণদের মধ্যে ‘অভিনন্দন গোঁফ’ রাখার হিড়িক পড়ে যায়। শুধু তাই নয়, ভারতের বিভিন্ন স্থানে এমন অনেক সেলুনের কথাই জানা গেছে, যারা ‘অভিনন্দন গোঁফ’ করে দেওয়ার জন্য কোনো টাকা-পয়সা নেননি।


  • 11
    Shares
শর্টলিংকঃ