ইতালিতে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে


ইউএনভি ডেস্ক:

বৃহস্পতিবার (১২ মার্চ) নতুন ১৮৯ জনের মৃত্যুর মধ্য দিয়ে ইতালিতে করোনা ভাইরাসে প্রাণহানির সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। বুধবার সেখানে ১৯৬ জনের মৃত্যু হয়েছিল। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, এ পর্যন্ত সেখানে আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ১১৩তে পৌঁছেছে। মৃত্যু হয়েছে ১,০১৬ জনের।

গত দুই সপ্তাহে ভাইরাসটি চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে বুধবার (১১ মার্চ) পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে চীনের বাইরে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে।

গোটা বিশ্বের মধ্যে ইতালিতেই এখন এই ভাইরাসের বিস্তার সবথেকে বেশি। করোনা ঠেকাতে ইতালির উত্তরাঞ্চলকে অবরুদ্ধ (লকডাউন) করে রাখার পরও এর বিস্তার ঠেকানো যায়নি। এমন পরিস্থিতিতে ৩ এপ্রিল পর্যন্ত ইতালিজুড়ে অপ্রয়োজনীয় ভ্রমণ ও জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। সব ধরনের ক্রীড়া আয়োজন স্থগিত করা হয়েছে। বাড়ানো হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সময়সীমাও।

বিশেষজ্ঞরা বলছেন, এপ্রিল পর্যন্ত এই অবস্থা চলবে ইটালিতে। প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে সাংবাদিকদের বলেছেন, ভঙ্গুর অর্থনীতির ওপর করোনার প্রভাব ঠেকাতে সরকার ২৫ বিলিয়ন ইউরো বরাদ্দ দেবে।


শর্টলিংকঃ