কারিগরি জটিলতায় রামেকের দ্বিতীয় করোনা ল্যাব চালুতে অনিশ্চয়তা


বিশেষ প্রতিবেদক :

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আউটডোরে দুই বছর ধরে পড়ে থাকা পলিমার্স চেইন রিঅ্যাকশান (পিসিআর) মেশিনটি স্থাপন নিয়ে জটিলতা কাটেনি। স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ভাণ্ডার থেকে ২০১৮ সালের মে মাসে মেশিনটি সরবরাহ করা হয়েছিল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আউটডোরে স্থাপনের জন্য। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ মেশিনটির প্যাকেট খুলেও দেখেনি।

প্রায় কোটি টাকা মুল্যের এই পিসিআর মেশিনটি রাজশাহী আউটডোরে স্থাপনের জন্য তৎপরতা চলছে প্রায় মাসখানেক ধরে। এখন মেশিনটিতে কারিগরী কিছু ক্রটি ধরা পড়ায় সেটি সারাতেই গলদঘর্ম হচ্ছেন কর্তৃপক্ষ। মেশিনটি স্থাপনের কাজ শেষ হলে রাজশাহীতে করোনা পরীক্ষার এটি হবে দ্বিতীয় ল্যাব। চালুর পর ল্যাবটিতে করোনা পরীক্ষার কাজ করা হবে তবে এটির নাম হবে মলিক্যুলার ল্যাব।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দ্বিতীয় ল্যাব কাঠামো প্রস্তুতের পর কয়েকদিন আগে মেশিনটির প্যাকেট খুলে ল্যাবে স্থাপন করা হয়েছে। তবে ল্যাবটির হাই সেফটি কাঠামো এখনো স্থাপন করা হয়নি। উচ্চ সেফটি কাঠামো স্থাপন ছাড়া এই ধরণের ল্যাব পরিচালনা করা সম্ভব নয় বলে জানিয়েছেন সিনিয়র মলিক্যুলার বায়োলজিষ্ট এসএম হাসান এ লতিফ।

জানা গেছে, দ্বিতীয় ল্যাবটির সব ধরণের কারিগরী ও সুক্ষ বিষয়গুলির বিষয় তিনি তত্ত্বাবধান করছেন। তিনি আরো জানান, রাজশাহী মেডিকেলের আউটডোরের ল্যাবটিতে আপাতত করোনা পরীক্ষা হবে। তবে এটিতে সব ধরণের সংক্রমণ ব্যাধি ছাড়াও ডিএনএসহ অন্যান্য পরীক্ষাও করা যাবে। দ্বিতীয় ল্যাবটির নাম হবে মলিক্যুলার বায়োলজিক্যাল ল্যাব।

রামেকের ভাইরোলজি বিভাগের করোনা ল্যাব

এদিকে একটি সূত্র জানিয়েছে দ্বিতীয় মেশিনটির কার্যকারিতা পরীক্ষার সময় ফিল্টারে ধরা পড়েছে ক্রটি। দুই বছর ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকায় পিসিআর মেশিনটির ফিল্টার নষ্ট হয়ে গেছে বলে কর্র্তৃপক্ষ জানতে পেরেছেন। চুক্তি অনুযায়ী সরবরাহকারী প্রতিষ্ঠান মেশিনটি চালু করে তা বুঝিয়ে দেওয়ার চেষ্টা করছেন। তবে এক্ষেত্রে সহায়ক ভুমিকা গ্রহণ করেছে মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর।

খোঁজ নিয়ে আরও জানা গেছে, আলোচিত মেশিনটি স্থাপন ও চালুর জন্য অতি প্রয়োজনীয় হাই সেফটি ষ্ট্রাকচার বা উচ্চ নিরাপত্তা কাঠামো এখনো কর্তৃপক্ষের কাছে নেই। এমন কী স্বাস্থ্য অধিদপ্তরের সেন্ট্রাল স্টোরেও নেই। আগামি কয়েকদিনের মধ্যে ল্যাবটির সেফটি ষ্ট্রাকচার চীন থেকে আসার সম্ভাবনা রয়েছে। সঙ্গে আসবে করোনা পরীক্ষার বিভিন্ন উপকরণও। এরপরও ফলে খুব দ্রুতই মেশিনটি চালুর আশা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এই বিষয়ে জানতে চাইলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, রাজশাহীর দ্বিতীয় ল্যাব চালুর জন্য সেফটি স্ট্রাকচার বা নিরাপত্তা কাঠামো ও উপকরণ এক দুদিনের মধ্যে চীন থেকে আসার সম্ভাবনা রয়েছে। সেফটি ষ্ট্রাকচার রাজশাহীতে পৌঁছাতে আরও কয়েকদিন লেগে যাবে।

রামেক হাসপাতালের আউটডোর

সেফটি ষ্ট্রাকচার ছাড়া পিসিআর ল্যাব চালু করা সম্ভব নয়। সেফটি ষ্ট্রাকচার না থাকলে করোনা পরীক্ষা করতে গিয়ে কারোনা আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি। আর মেশিনটির ফিল্টারে ক্রটি শনাক্তের পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে ফিল্টার সরবরাহের জন্য অনুরোধ করা হয়েছে। মন্ত্রণালয় থেকে তাকে জানিয়েছেন অধিদপ্তরের সেন্ট্রাল ষ্টোরে পিসিআরের ফিল্টার মজুদ আছে যেখান থেকে একটি রাজশাহীতে দেওয়া হবে।

অন্যদিকে রাজশাহীর দ্বিতীয় ল্যাব চালুর জন্য প্রয়োজনীয় জনবল সংগ্রহেও সঙ্কট দেখা দিয়েছে। আরেকটি করোনা ল্যাব পরিচালনার জন্য মলিউক্যুলার বায়োলজিষ্ট ও ভাইরোলজিক্যাল বিশেষজ্ঞ ও এই সংক্রান্ত জ্ঞানসম্পন্ন টেকনোলজিষ্ট রাজশাহীতে নেই। তবে ইতিমধ্যে দক্ষ মলিক্যুলার বায়োলজিষ্টদের যুক্ত করে দ্বিতীয় ল্যাবটি পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে।

এই বিষয়ে জানতে চাইলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ইসলাম আতাতুর্ক জানান, দ্বিতীয় করোনা ল্যাব চালুর বিষয়ে মঙ্গলবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ফজলে হোসেন বাদশা এমপি, আয়েন উদ্দিন এমপিগণ দ্বিতীয় ল্যাব দ্রুত চালুর জন্য মেডিকেল হাসপাতালের পরিচালকের সঙ্গে বৈঠক করেছেন। কর্তৃপক্ষ দ্রুতই দ্বিতীয় ল্যাব চালুর বিষয়ে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে। তবে ঠিক কবে নাগাদ চালু হবে তা নিশ্চিত করে বলা কঠিন।

উল্লেখ্য রাজশাহী বিভাগে গত ১ এপ্রিল মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগে প্রথম করোনা ল্যাব চালু হয়। গত ১ মে চালু হয়েছে বগুড়া মেডিকেল কলেজে দ্বিতীয় ল্যাব। রাজশাহী বিভাগে করোনার প্রকোপ বাড়তে থাকায় রাজশাহীতে আরেকটি ল্যাব চালুর বিষয়ে গত ৬ এপ্রিল সিদ্ধান্ত হয়। বর্তমান ল্যাবটিতে ২৪ ঘন্টায় ৯৪ জনের করোনা পরীক্ষা করা সম্ভব। বিভাগের দুটি ল্যাবে বর্তমানে ১৮৮ টি নমুনা পরীক্ষা হচ্ছে। তৃতীয় ল্যাবটি চালু হলে করোনা পরীক্ষায় কিছুটা গতি আসবে।

আরও পড়তে পারেন চাঁপাইনবাবগঞ্জে আরও ৯ জনের দেহে করোনা শনাক্ত


শর্টলিংকঃ