চট্টগ্রামে ছয় দলের শীর্ষ নেতাসহ জামানত হারালেন ৯৭ প্রার্থী


ইউএনভি ডেস্ক:

চট্টগ্রামের ১৬ আসনের ১২৪ জন প্রার্থীর মধ্যে জামানত হারিয়েছেন ৯৭ জন প্রার্থী। এর মধ্যে আছেন ছয়টি রাজনৈতিক দলের দলীয় প্রধান ও শীর্ষ নেতারা। নির্বাচনি ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, এসব প্রার্থীরা কাস্ট হওয়া ভোটের ৮ ভাগের এক ভাগ পাননি। ফলে তারা কমিশনে জমা করা জামানত ফিরে পাবেন না।

চট্টগ্রামে জামানত বাজেয়াপ্ত হওয়া প্রার্থীদের মধ্যে ছোট দলের বড় নেতা আছেন ছয়জন। এর মধ্যে চট্টগ্রাম-২ আসনে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী ও বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দিন আহমদ, চট্টগ্রাম-৮ আসনে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ ও জাতীয় পার্টির সোলায়মান শেঠেরও জামানতও বাজেয়াপ্ত হয়েছে। শেঠকে আসনটি ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ।

চট্টগ্রাম-১২ আসনে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান এম এ মতিনের জামানত বাজেয়াপ্ত হয়েছে। চট্টগ্রাম-৫ আসনে প্রগতিশীল গণতান্ত্রিক ফোরামের চেয়ারম্যান নাজিম উদ্দিন এবং চট্টগ্রাম-১০ ও ১১ আসনে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মহাসচিব আবুল বাশার মুহাম্মদ জয়নুল আবেদিনের জামানতও বাজেয়াপ্ত হয়েছে। যদিও নাজিম তৃণমূল বিএনপি থেকে নির্বাচন করেছেন।
ফলাফলে দেখা গেছে, চট্টগ্রাম-১ আসনে বিজয়ী মাহবুব উর রহমান রুহেল ও স্বতন্ত্র গিয়াস উদ্দিন ছাড়া বাকি পাঁচজন, চট্টগ্রাম-২ আসনে বিজয়ী খাদিজাতুল আনোয়ার ও স্বতন্ত্র আবু তৈয়ব ছাড়া বাকি সাতজন, চট্টগ্রাম-৩ আসনে বিজয়ী মাহফুজুর রহমান মিতা ও স্বতন্ত্র জামাল উদ্দিন চৌধুরী ছাড়া বাকি ছয়জন, চট্টগ্রাম-৪ আসনের বিজয়ী এস এম আল মামুন ছাড়া বাকি ৬ প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে।

চট্টগ্রাম-৫ আসনে বিজয়ী জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ ও স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ শাহ্জাহান চৌধুরী ছাড়া বাকি ছয়জন, চট্টগ্রাম-৬ আসনে বিজয়ী এবিএম ফজলে করিম চৌধুরী ছাড়া বাকি চারজন, চট্টগ্রাম-৭ আসনে বিজয়ী ড. হাছান মাহমুদ ছাড়া বাকি পাঁচজন, চট্টগ্রাম-৮ আসনের বিজয়ী আবদুচ ছালাম ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজয় কুমার চৌধুরী ছাড়া বাকি আটজন, চট্টগ্রাম-৯ আসনের বিজয়ী মহিবুল হাসান চৌধুরী ছাড়া বাকি ছয়জন জামানত হারিয়েছেন।

চট্টগ্রাম-১০ আসনের বিজয়ী মহিউদ্দিন বাচ্চু ও স্বতন্ত্র মনজুর আলম ছাড়া বাকি আটজন, চট্টগ্রাম-১১ আসনের বিজয়ী এম এ লতিফ ও নিকটতম প্রতিদ্বন্দ্বী জিয়াউল হক সুমন ছাড়া বাকি পাঁচজন, চট্টগ্রাম-১২ আসনে বিজয়ী মোতাহেরুল ইসলাম চৌধুরী ও স্বতন্ত্র সামশুল হক চৌধুরী ছাড়া সাতজন, চট্টগ্রাম-১৩ আসনে বিজয়ী সাইফুজ্জামান চৌধুরী ছাড়া বাকি ছয়জন, চট্টগ্রাম-১৪ আসনে বিজয়ী নজরুল ইসলাম ও স্বতন্ত্র আবদুল জব্বার ছাড়া বাকি ছয়জন, চট্টগ্রাম-১৫ আসনে বিজয়ী আব্দুল মোতালেব ও নৌকার আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন ছাড়া বাকি পাঁচজন ও চট্টগ্রাম-১৬ আসনে বিজয়ী মুজিবুর রহমান ও স্বতন্ত্র আবদুল্লাহ কবির ছাড়া বাকি সাতজন জামানত হারিয়েছেন। এই আসনে নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমানের প্রার্থিতা বাতিল হয়েছে।


শর্টলিংকঃ