চাঁপাই পৌরসভার ভাগাড় মহানন্দা নদী


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে ফেলা হচ্ছে পৌরসভার বর্জ্য

চাঁপাইনবাবগঞ্জ শহরঘেঁষে বয়ে চলেছে মহানন্দা নদী। এ নদী শহরের প্রকৃতিক সৌন্দর্য বাড়িয়েছে বহুগুণে। কিন্তু শহরের সৌন্দর্যবর্ধনকারী এই নদী এখন দূষণের কবলে। পরিবেশবাদী সংগঠনসহ স্থানীয়রা বার বার অভিযোগ জানিয়েও কোন সুরাহা হয়নি। এনিয়ে ক্ষোভে ফাটছে নদী পাড়ের বাসিন্দাসহ সংশ্লিস্টরা।

স্থানীয় বাসিন্দারা জানান,পৌর এলাকার সব পয়ঃনিস্কাশন ড্রেনের মুখ গিয়ে মিলেছে মহানন্দা নদীতে। পাশাপাশি শহরের বর্জ্য ফেলা হচ্ছে নদীর তীরে। এতে নদীর পানি দূষিত হচ্ছে। স্থানীয়রা বলছেন, আগে নদীতে গোসল করতে তীরবর্তী মানুষ। তারা নদীর পানি রান্নার কাজেও ব্যবহার করতেন। কিন্তু এখন তা আর হচ্ছেনা।

চাঁপাইনবাবগঞ্জ সেভ দ্য নেচার’র কো-অর্ডিনেটর রবিউল হাসান ডলার অভিযোগ করে বলেন, দীর্ঘদিন যাবৎ পরিবেশবাদী সংগঠনগুলো মহানন্দা নদীর দূষণ প্রতিরোধের দাবি জানিয়ে আসছেন। এ নিয়ে বিভিন্ন কমসূচিও পালন করা হয়েছে। কিন্তু দূষণ প্রতিরোধে কার্যত কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। দ্রুত ব্যবস্থা না নিলে মারাত্মক হুমকিতে পড়বে চাঁপাইনবাবগঞ্জের পরিবেশ।

এবিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র অধ্যাপক নজরুল ইসলাম বলেন,ড্রেনের মুখ অন্য দিকে নিয়ে যাওয়ার জন্য এবং বর্জ্য ডাম্পিংয়ের জন্য আলাদা একটি স্থান নির্ধারণ করে প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্প দুটি বাস্তবায়ন হলে নদী দূষণপ্রতিরোধ করা সম্ভব হবে।


শর্টলিংকঃ