চেনা গাছের অচেনা ফুলগুলি


এম এ আমিন:

আশেপাশে প্রতিদিন কতো রকমের গাছ ও ফুল দেখে থাকি।  কিন্তু সেই গাছের ফুল নিয়ে আমরা কখনো মাথা ঘামাই না। তার একটা কারণ হতে পারে হয়তো সেই গাছের ফুল আমরা দেখিনি বা অন্য সাধারণ ফুলের মতো সচারচর আমাদের চোখের সামনে দেখা যায় না। কিন্তু কিছু কিছু ফুল আছে সত্যি খুব অবাক করা। আসুন দেখে নেই অচেনা সব ফুলগুলো

আপেল ফুল 

আপেল গাছের সাথেই অনেকে পরিচিত নন তাই ফুলটিও যে অচেনা হবে সেটাই স্বাভাবিক।  ঠিক ধরেছেন এটিই আপেল ফুল

আলু গাছের ফুল

আলু ছাড়া অনেকেরই একটি দিনও চলে না। অনেকেই আলু গাছের সাথে পরিচিত, কিন্তু আলু গাছের ফুল কয়জন চেনেন ? এটিই আলু গাছের ফুল।

চা গাছের ফুল

চা পান করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুস্কর। অলস সকালে এক কাপ চা শরীর ও মন ফুরফুরে করে দেয়। চা পাতা আমরা সকেলেই চিনি , আজ দেখে নিন চায়ের ফুল ।

লেবু ফুল

চিনতে পেরেছেন নিশ্চয়। হ্যাঁ এটি লেবু ফুল। এ ফুলের আপনাকে ছোট বেলার স্মৃতি মনে করিয়ে দিবে। লেবু ছিড়তে গিয়ে কাঁটা ফোঁটার কথাও মনে করিয়ে দিবে ।

বাঁশের ফুল

জনশ্রুতি আছে শত বছরে একবার ফুটে এই ফুল। এ ফুল দেখাকে সৌভাগ্যের কারনও মনে করা হয়। বাঁশের ফুল ছবিতে দেখলে ভাগ্যের পরিবর্তন হবে কিনা সেটা অবশ্যই আজানাই রয়ে গেছে।

আঙ্গুর ফুল
আঙ্গুর ফুল

আঙ্গুর ফুল আঙ্গুরের মতই থোকা ধরে ফোটে । আঙ্গুর বিভিন্ন রঙ এর হলেও ফুলের রঙ কিন্তু একই হয়। আঙ্গুর ফল নিয়ে প্রবাদ থাকলেও ফুল নিয়ে প্রবাদ নেই ।

আঁখের ফুল

কাশফুল ভেবে ভুল করবেন না এগুলি আঁখের ফুল। দেখতে কাশফুলের মত হলেও সাইজের তফাত রয়েছে আঁখের ফুলে । এ ফুলগুলি বেশ লম্বা হয়ে থাকে

 


শর্টলিংকঃ