দূর্গাপুরে মতাদর্শিক সহিংসতা প্রতিরোধে এসিডির কর্মশালা


প্রেসবিজ্ঞপ্তি:

রাজশাহীর দূর্গাপুর উপজেলার দেলুয়াবাড়ি ইউনিয়নে ‘মতাদর্শিক সহিংসতা প্রতিরোধে যুবকদের সহিংস উগ্রবাদ এবং সমস্যা সমাধান’ শীর্ষক দুই দিনব্যাপী এক কর্মশালা শুরু হয়েছে। গতকাল সোমবার (৬ জানুয়ারি) সকালে দেলুয়াবাড়ি ইউনিয়নের সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োন করা হয়। উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে এবং ‘কানাডা ফান্ড ফর লোকাল ইনিশিয়েটিভস’ এর সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে এ কর্মশালা।

দূর্গাপুরে মতাদর্শিক সহিংসতা প্রতিরোধে এসিডির কর্মশালা
দূর্গাপুরে মতাদর্শিক সহিংসতা প্রতিরোধে এসিডির কর্মশালা

‘সোশ্যাল একশন এন্ড মোবিলাইজেশন ফর প্রিভেনশন অব র‌্যাডিকেলাইজেশন এন্ড এক্সট্রিমিজম’ প্রকল্পের আওতায় দূর্গাপুর উপজেলার দেলুবাড়ি ইউনিয়নের ৩০ জন তরুণ-তরুণী কর্মশালায় অংশগ্রহণ করেন। এসিডির প্রকল্প কর্মকর্তা এস.এম আহসান উল্লাহ সরকার, প্রোগ্রাম অফিসার মো. আনোয়ার হোসেন কর্মশালায় বিভিন্ন সেশন পরিচালনা করেন।

কর্মশালায় মতাদর্শিক সহিংসতা কি, কীভাবে সমাজে ছড়িয়ে পড়ছে এবং এর ভয়াবহতা থেকে তরুণ প্রজন্মকে কীভাবে রক্ষা করা যায় এবং নিরাপদ সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার বিষয়ে হাতে-কলমে শিক্ষা দেয়া হয়। তাছাড়াও সমাজে শান্তি ও সহনশীলতার পরিবেশ বজায় রাখতে তরুণ প্রজন্ম কী ধরনের ভূমিকা রাখতে পারে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে সে সম্পর্কিত একটি কর্মপরিকল্পনা তৈরি করা হয়।

পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্ন উন্নয়মূলক কর্মকান্ডে এই তরুণ সমাজ কীভাবে অবদান রাখতে পারে এবং অপরাধমূলক কর্মকান্ড প্রতিরোধ করতে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কীভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে তাদেরকে ধারনা প্রদান করা হয়।


শর্টলিংকঃ