নওগাঁয় নবানাট্য সংঘের কাউন্সিল অধিবেশন


কাজী কামাল হোসেন,নওগাঁ:
নওগাঁয় নাট্য সংগঠন “নবনাট্য সংঘ” এর কাউন্সিল উপলক্ষে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নাটক মঞ্চায়িত হয়েছে। শুক্রবার রাত ৮টায় নওগাঁ সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এ উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন নবনাট্য সংঘের নব নির্বাচিত সভাপতি কবি অধ্যাপক আতাউল হক সিদ্দিকী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ’র জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশীদ। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার প্রকৌশলী মোঃ আবদুল মান্নান মিয়া, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন এবং নবনাট্য সংঘের কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক ড. আমির জামান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কাউন্সিলের উদ্বোধক রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক প্রফেসর ড. শাবিন শাহরিয়ার, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মোঃ শরিফুল ইসলাম খান, আবৃত্তি পরিষদের সভাপতি ডাঃ ময়নুল হক দুলদুল এবং নাবনাট্য সংঘের নব নির্বাচিত সাধারন সম্পাদক মোঃ কায়েস উদ্দিন বক্তব্য রাখেন।

পরে স্থানীয় বিভিন্ন নৃত্য সংগঠনের শিল্পীরা পর পর ৪টি নৃত্য পরিবশেন করে। সব শেষে আব্দুস সাত্তার মন্ডলের রচনায় ও নির্দেশনায় নওগাঁ’র আঞ্চলিক ভাষায় নাটক “ ডিঙাডোবা” মঞ্চস্থ হয়। নাটকের বিভিন্ন চরিত্রে রুপায়ন করেন অসীম কুমার মহন্ত, কারিশমা আকতার কথা, এ্যাড. জাহাঙ্গীর ইসলাম বুলবুল, মোঃ কায়েস উদ্দিন, রেজাউল বাশার মতি, মাগফুরুল হাসান বিদ্যুৎ, নাছিবুল ইসলাম, নাজনীন নাহার শিমু, সুবল চন্দ্র মন্ডল, অনন্ত এবং দুলাল চন্দ্র। নাটকে আলোক প্রক্ষেপনে ছিলেন নিমাই চন্দ্র ও শব্দ সংযোজনে আল মামুন রুপোস।

এর আগে বেলা সাড়ে ১১টায় সরকারী গণ গ্রন্থাগার থেকে একটি বর্নাঢ়্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি সদর উপজেলা পরিষদে এসে শেষ হয়। সেখানে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয়। এ সময় রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সাবেক চেয়ারম্যান ড. শাবিন শাহরিয়ার উদ্বোধক হিসেবে এই কাউন্সিল অধিবেশনের উদ্বোধন করেন।

কাউন্সিল অধিবেশনে সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক মোঃ কায়েস উদ্দিন। এ সময় নবনাট্য সংঘের কেন্দ্রীয় সাধারন সম্পাদক ড. আমির জামান, কেন্দ্রীয় সহ-সভাপতি দিলীপ সেন, জয়পুরহাট জেলা শাখার সভাপতি রাজা চ্যেধুরী উপস্থিত ছিলেন। কাউন্সিলে বিশিষ্ট কবি ও নাট্য শিল্পী অধ্যাপক আতাউল হক সিদ্দিকীকে সভাপতি এবং বিশিষ্ট নাট্যশিল্পী ও সাংবাদিক মোঃ কায়েস উদ্দিনকে সাধারন সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট দ্বি-বার্ষিক কার্যকরী কমিটি গঠন করা হয়।


শর্টলিংকঃ