পিএসসিতে আইসিই’র বিষয় কোড যুক্ত করার দাবি


রাবি প্রতিনিধি:

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আইসিই) বিভাগের বিষয় কোড যুক্ত করার দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইসিই বিভাগের শিক্ষার্থীরা। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেন।

 

 

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের প্রধান ফটকের সামনে সংবাদ সম্মেলনে তারা এই দাবি জানান। পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

 

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, বিপিএসসি এবং এনটিআরসিএ এর চাকরির বিজ্ঞপ্তিতে আইসিটি এর শিক্ষক পদে সিএসই এবং আইসিটি বিষয়ের নাম এবং বিষয়কোড থাকলেও আইসিই বিষয়ের নাম ও বিষয় কোড নেই। ফলে আইসিই গ্রাজুয়েটরা এই পদে যোগ্যতা থাকা সত্ত্বেও আবেদন করতে পারছে না।

এছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর এবং বাংলাদেশ ব্যাংকের অধীনে যে সরকারি ব্যাংকগুলের চাকরির পরীক্ষা হয় সেখানে ব্যাংকের আইটি রিলেটেড অন্যান্য বিষয়ের উল্লেখ্য থাকলেও আইসিই বিষয়ের উল্লেখ্য থাকে না। ফলে পরীক্ষা দিতে পারলে মৌখিক পরীক্ষায় বাদ পড়ে যায়।

বিদ্যমান সমস্যা সমাধানে পিএসসিতে, ব্যাংকিং সেক্টরের আইটি অফিসার ও অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামার, কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং পদে দ্রুত সময়ের মধ্যে আইসিই বিষয় কোর্ড অর্ন্তভুক্ত করতে হবে। অন্যথায় অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ডাক দিবেন বলেও জানান।

এর আগে একই দাবিতে গতকাল থেকে ক্লাস-পরীক্ষা বর্জন মানববন্ধন, অবস্থান কর্মসূচি পালন করছে বিভাগের শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মাস্টার্সের শিক্ষার্থী জাহিদুর রহমান, আল সাহরিয়ার জিহাদ হোসেন, নেওয়াজ শরীফ প্রমুখ।

 


শর্টলিংকঃ