প্রধানমন্ত্রীর প্রণোদনা চান পাবনার বেসিক ট্রেড ফোরাম


নিজস্ব প্রতিবেদক, পাবনা:

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমদিত বেসিক ট্রেড স্কিল ডেভেলপমেন্ট ফোরামের উদ্যোগে করোনায় সম্ভাব্য ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার জন্য প্রধানমন্ত্রীর কাছে আর্থিক প্রণোদনা চেয়ে সংবাদ সম্মেলন করেছে সংগঠটির সদস্যরা।

শনিবার দুপুরে পাবনা প্রেসক্লাবের সন্মেলন সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সদস্য সচিব তোফাজ্জল হোসেন টুটুল। এস সময় উপস্থিত ছিলেন সংগঠনের আহবায়ক নিত্যানন্দ সরকার, সদস্য সৌহার্দ্য বশাক সুমনসহ স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠানের পরিচালক বৃন্ধ।

লিখিত বক্তব্যে বলা হয়, বাংলাদেল কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত সারা বাংলাদেশে বে-সরকারি উদ্যোগে যেসকল বেসিক ট্রেড প্রতিষ্ঠান সমূহ পরিচালিত হয় তা আজ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। চলমান করোনায় সম্ভাব্য ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠে দেশে বিপুল সংখ্যক জনগোষ্টীকে বিভিন্ন কারিগরি ও আইসিটি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরির চলমান অগ্রযাত্রা সচল রাখতে।

দেশে ৩হাজার ৫’শ টি বেসিক ট্রেড প্রতিষ্ঠানের অনুকুলে প্রধানমন্ত্রীর কাছে নূন্যতম ৫২৫ কোটি টাকা প্রণোদনার আবেন করেন সংবাদ সম্মেলনে। লিখিত বক্তব্য আরো জানানো হয়, শুধু পাবনা জেলাতে কারিগরি শিক্ষাবোর্ড অনুমদিত বে-সকারি উদ্যোগে প্রায় ৪৫টি প্রতিষ্ঠান রয়েছে। এই সকল প্রতিষ্ঠানের সাথে প্রায় ৫শতাধীক শিক্ষক কর্মকর্তা কর্মচারি সম্পৃক্ত রয়েছে।

এই সকল প্রতিষ্ঠান থেকে ৮হাজার শিক্ষার্থী হাতে কলমে কম্পিউটারসহ বিভিন্ন ট্রেডের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করছিলো। করোনা ভাইরাসের কারেনে সরকারি নির্দেশনা মোতাবেক ১৮ মার্চ থেকে বন্ধ রাখা হয় সকল প্রতিষ্ঠান। সচল থাকা প্রতিষ্ঠান গুলো বন্ধ থাকার কারনে ব্যাপক ভাবে আর্থিক ক্ষতির সম্মুখিন হয়ে পরেছে। তাই প্রধানমন্ত্রীর কাছে প্রতিষ্ঠনগুলোর কার্যক্রম ফিরিয়ে আনতে ও সচল করতে প্রণোদনার আবেদন জানান সংগঠনটির সদস্যরা।

আরও পড়তে পারেন ভ্যাকসিন কীভাবে তৈরি হয় (ভিডিও)


শর্টলিংকঃ