‘বনলতা এক্সপ্রেস’ রাজশাহী-ঢাকা রুটের বিরতিহীন নতুন ট্রেন


  • নিজস্ব প্রতিবেদক : 

অবশেষে রাজশাহী-ঢাকা রুটে নতুন বিরতিহীন আন্ত:নগর ট্রেনের নাম ঠিক করা হয়েছে। ‘বনলতা এক্সপ্রেস’ নামেই চলবে ট্রেনটি। বুধবার নতুন ট্রেনের এই নামটি চূড়ান্ত করা হলেও কারিগরী ও আনুসঙ্গিক প্রস্তুতির কারণে পহেলা বৈশাখ থেকে ট্রেনটি যাত্রা শুরু হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে বলে জানিয়েছে রেল মন্ত্রণালয়ের একটি সূত্র।

এর আগে রেল কর্তৃপক্ষের তরফ থেকে রাজশাহী-ঢাকা রুটের বিরতিহীন নুতন দুইটি ট্রেনের আবেদন করে রেল মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠান হয়। সেখানে ট্রেনটির সম্ভাব্য ৫টি নাম উল্লেখ করে যাত্রার সময়, বগির সংখ্যা ও আসন সংখ্যার সবিস্তার তুলে ধরা হয়।  প্রস্তাবিত নাম গুলোর মধ্যে ছিলো, হিমসাগর এক্সপ্রেস, রূপসী বাংলা এক্সপ্রেস, নর্দান এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস ও গ্রীন সিটি এক্সপ্রেস। এছাড়া প্রস্তাবনায় ১২টি বগিতে ৯২৮টি সিটের উল্লেখ করা হয়।

বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম) এর মহাব্যবস্থাপক খোন্দকার শহিদুল ইসলাম জানায়, আমাদের দেয়া প্রস্তাবনা থেকে নতুন ট্রেনের নামকরণ করা হয়েছে ‘বনলতা এক্সপ্রেস’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নতুন ট্রেনটির নাম চুড়ান্ত করেছেন। তবে পহেলা বৈশাখ থেকে তা চালু করা সম্ভব হচ্ছে না। শেষ মুহূর্তে এসে প্রস্তুতির জন্য আরও কিছু সময় প্রয়োজন হওয়ায় তা পিছিয়েছে। মাসের শেষের দিকেই নতুন এই ট্রেনটি উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে।

সূত্র মতে, দেশের বাইরে থেকে নতুন বগি এলেও নতুন ইঞ্জিন আনার বিষয়টি খানিকটা বিলম্বিত হচ্ছে। তারপরেও রাজশাহী সিটি করপোরেশনের মেয়রের চাপ থাকায় নতুন ইঞ্জিন হাতে আসার আগেই ট্রেনটি চালু করতে বিকল্প ইঞ্জিন প্রস্তুত করা হয়েছে।


শর্টলিংকঃ