বর্ণবাদী মন্তব্য: ক্ষমা চাইলেন সরফরাজ, তদন্তে আইসিসি


ইউএন ক্রীড়া ডেস্ক:
সরফরাজ আহমেদ
দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার আন্দিলে ফেহলুকায়োর উদ্দেশে বর্ণবৈষম্য মূলক মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। কাউকে অসম্মান করা তার উদ্দেশ্য ছিল না, সোশ্যাল মিডিয়ায় ক্ষমা চেয়ে এটাই বলেছেন তিনি। তবে গোটা ঘটনায় তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।
ডারবানে মঙ্গলবার সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে ব্যাটিংরত ফেহলুকায়োকে ‘কালো’ বা কৃষ্ণাঙ্গ হিসেবে চিহ্নিত করেছিলেন উইকেটকিপার সরফরাজ। যা ধরা পড়ে স্টাম্প মাইক্রোফোনে। সঙ্গে সঙ্গে আলোড়ন পড়ে যায় ক্রিকেটমহলে। কারণ, বর্ণবৈষম্য নিয়ে রীতিমতো কড়া আইসিসি। পরিস্থিতির গুরুত্ব বুঝে সরফরাজ ক্ষমা চেয়েছেন বলে মনে করা হচ্ছে।
পাক অধিনায়ক সরফরাজ লিখেছেন, “আমার হতাশার বহিঃপ্রকাশে যারা কষ্ট পেয়েছেন, তাদের সবার কাছে আন্তরিক ভাবে ক্ষমা চাইছি। দুর্ভাগ্যজনক ভাবে স্টাম্প মাইক্রোফোনে তা রেকর্ড হয়ে গিয়েছে। যদিও চাইনি আমার কথা কেউ শুনতে পাক। বা, বুঝতে পারুক, বা বিপক্ষ দলের কাছে ও সমর্থকদের কাছে পৌঁছে যাক। বিশ্বের নানা প্রান্তের সতীর্থ ক্রিকেটারদের অতীতে সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এসেছি। ভবিষ্যতেও তা করব।”
যদিও দক্ষিণ আফ্রিকার টিম ম্যানেজার মুহাম্মদ মোসাজি জানিয়েছেন যে এই ঘটনা নজরে পড়েছে আইসিসি ও ম্যাচ অফিসিয়াসরা এই ঘটনার সম্পর্কে অবহিত আছেন। এবং তদন্ত শুরু করে দেওয়াও হয়েছে। যা আভাস, তাতে চার ওয়ানডে বা দুই টেস্ট নির্বাসিত হতে পারেন তিনি। মোসাজি বলেছেন, “তদন্ত শুরুর প্রাথমিক প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। তদন্তের ফল জানতে পারলেই এটা নিয়ে মন্তব্য করতে পারব।” পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা সিরিজের তৃতীয় ওয়ানডে শুক্রবার। তার মধ্যে আইসিসি কোনো সিদ্ধান্ত নেয় কিনা, সেটাই দেখার।#
হা. আ.

শর্টলিংকঃ