বাসভাড়া বৃদ্ধি স্থগিত চেয়ে আইনি নোটিশ


ইউএনভি ডেস্ক:
করোনাভাইরাস পরিস্থিতিতে বাসভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপন স্থগিত চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।নোটিশে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রজ্ঞাপন স্থগিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বাসভাড়া বৃদ্ধি স্থগিত চেয়ে আইনি নোটিশ

অন্যথায় উচ্চ আদালতে এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে বলে নোটিশে বলা হয়।সোমবার সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন সড়ক পরিবহন ও সেতু সচিব এবং বিআরটিএর চেয়ারম্যানকে পদক্ষেপ নিতে ই-মেইলযোগে নোটিশটি পাঠান।

নোটিশে বলা হয়, ‘যেহেতু বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ভয়াল থাবায় আমাদের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে এবং নিম্ন ও মধ্যম আয়ের মানুষ অধিকাংশ ক্ষেত্রে কর্মহীন হয়ে বেকার ও মানবেতর জীবনযাপন করছেন।”

যেহেতু সরকার সামর্থ্যের সবটুকু দিয়ে অসহায় ও দুস্থ মানুষের করোনাকালীন বিপর্যয় রোধের জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং এ লক্ষ্যে বিভিন্নভাবে খাদ্য সহায়তা ও নগদ অর্থ সহায়তা প্রদান করে যাচ্ছে।”

যেহেতু করোনায় কর্মহীন এবং বেকার হয়ে পড়া নিম্ন-মধ্যম আয়ের মানুষ এবং অর্থনৈতিকভাবে অসচ্ছল মানুষের জীবন ও জীবিকার বিষয়টি বিবেচনা করে এবং জাতীয় অর্থনীতিকে সচল রাখার জন্য সরকার সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস, কলকারখানা সাময়িক খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।”

যেহেতু অদ্য আমরা হঠাৎ লক্ষ করলাম সরকারের জাতীয় সড়ক ও মহাসড়ক বিভাগ রোড ট্রান্সপোর্ট অথরিটি বাস-মিনিবাসের ক্ষেত্রে ৬০% ভাড়া বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করেছে, যা করোনায় অসহায় দুর্দশাগ্রস্ত মানুষকে আরও বেশি বিপর্যস্ত ও হতাশাগ্রস্ত করেছে।’

নোটিশপ্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে জারিকৃত প্রজ্ঞাপন স্থগিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। প্রসঙ্গত, রোববার বাস ও মিনিবাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রণালয়।


শর্টলিংকঃ