বিরল রেকর্ডে নাম জড়াতে আবিদ আলীর টার্গেট বাংলাদেশ


ইউএনভি ডেস্ক: 

দুই টেস্ট শেষে ব্যাটিং গড় ১৬০.৫০! একজন টেস্ট ওপেনারের জন্য এর চেয়ে স্বপ্নময় শুরু আর কি হতে পারে? পাকিস্তানের আবিদ আলী এমনই স্বপ্নের শুরু পেয়েছেন টেস্ট ক্যারিয়ারে। শ্রীলঙ্কার বিপক্ষে রাওয়ালপিন্ডিতে গত বছরের ডিসেম্বরে অভিষেক। ক্যারিয়ারের প্রথম ইনিংসেই ১০৯ রানের হার না মানা ইনিংস। ড্র হওয়া সেই টেস্টে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামার প্রয়োজন পড়েনি।

করাচিতে পরের টেস্টের প্রথম ইনিংসে ৩৮ রান, দ্বিতীয় ইনিংসে এসে করে বসেন ১৭৪! আন্তর্জাতিক ক্রিকেটে আসতে না আসতেই ব্যাট হাতে রীতিমত প্রতিপক্ষের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছেন আবিদ আলী। যে ব্যথাটা এখন ছড়িয়ে পড়ার কথা বাংলাদেশ শিবিরেও।

এমন ছন্দে থাকা আবিদ যে এবার টার্গেট করেছেন বাংলাদেশকে! আগামী ৭ ফেব্রুয়ারি থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট। এই টেস্টেই সেঞ্চুরি করে ভারতের সাবেক অধিনায়ক আজহারউদ্দিনের বিরল রেকর্ড ছুঁয়ে ফেলতে চান আবিদ।

১৯৮৪-৮৫ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে অভিষেকের পর টানা তিন টেস্টে সেঞ্চুরি করেছিলেন আজহারউদ্দিন। তার ইনিংসগুলো ছিল ১১০, ১০৫ এবং ১২২ রানের। আবিদ ইতিমধ্যেই ১০৯ আর ১৭৪ রানের দুটি ইনিংস খেলে ফেলেছেন অভিষেকের পর। বাংলাদেশের বিপক্ষে টেস্টে দুই ইনিংসের একটি সেঞ্চুরি করতে পারলেই আজহারউদ্দিনের সঙ্গে এলিট লিস্টে উঠে যাবে তার নাম।

৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান সেটা জানেন। লাহোরে গণমাধ্যমের সামনে কথা বলতে গিয়ে বলে ওঠেন, ‘আমার লক্ষ্য হলো ফর্মটা ধরে রাখা এবং সেঞ্চুরি করে টেস্টে আজহারউদ্দিনের রেকর্ড ছুঁয়ে ফেলা। আমি সেদিকেই ফোকাস রাখছি এবং শক্ত মানসিকতা নিয়েই মাঠে নামতে চাই। টেস্ট অভিষেক হতে আমার অনেকটা সময় লেগেছে। তবে সৃষ্টিকর্তাকে ধন্যবাদ বড় ফরমেটে প্রথম সুযোগেই সেরাটা দিতে পেরেছি। আমি এই অর্জন নিয়ে ভাবি না, আমি শুধু নিজের খেলাটা খেলে যেতে চাই এবং এভাবেই সাফল্য পেয়েছি।’


শর্টলিংকঃ