বিরোধী নেতা হিসেবে কঠিন প্রতিপক্ষ হবেন নেতানিয়াহু!


ইউএনভি ডেস্ক:

প্রায় ১২ বছর ধরে ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন বেনয়ামিন নেতানিয়াহু। তাকে পদ থেকে সরাতে দেশটিতে নতুন জোট করেছে বিরোধীরা। সেই জোট ইসরাইলের পার্লামেন্ট নেসেটে ৬১ আস্থা ভোট পেলে নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন নাফতালি বেনেট। যিনি নেতানিয়াহুর একসময়কার সহকর্মী।

এরমধ্যে জোট নিয়ে নিজের ক্ষোভের কথা জানিয়েছেন নেতানিয়াহু। তার বিরুদ্ধে চলছে দুর্নীতির মামলা। এদিকে তাকে হঠাতে গঠিত হয়েছে জোট সরকার। সব মিলিয়ে বেশ বেকায়দায় রয়েছেন লিকুদ পার্টির চেয়ারম্যান। ক্ষমতা হারাতে হচ্ছে তাকে।

কিন্তু ধারণা করা হচ্ছে, বিরোধী দলের নেতা হয়ে নতুন সরকারের বিরুদ্ধে কঠিন প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হবেন নেতানিয়াহু। ডানপন্থী, মধ্যপন্থী ও আরব দলের নতুন জোট সরকার গঠনে সক্ষম হলে বিরোধী নেতা হিসেবে নেতানিয়াহু ক্ষমতাসীনদের বেশ চাপেই রাখবেন।

ইতোমধ্যে জোট নিয়ে লিকুদ পার্টির চেয়ারম্যানের হুঙ্কার তারই ইঙ্গিত বহন করে। নতুন জোটকে তিনি ‘বিপজ্জনক, বামপন্থী সরকার’ গঠন করছে বলে আক্রমণ করেছেন।জোটে হবু প্রধানমন্ত্রী বেনেটের যোগ দেওয়া নিয়েও সন্তুষ্ট নন নেতানিয়াহু। তিনি একে উল্লেখ করেন ‘শতাব্দীর সবচেয়ে বড় প্রতারণা’ হিসেবে।

প্রসঙ্গত, ইসরাইলে বিরোধী দলগুলো সরকার গঠনে একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে কট্টর বেনিয়ামিন নেতানিয়াহুর যুগের অবসান হতে চলেছে। নেতানিয়াহুর স্থলাভিষিক্ত হতে চলেছেন নাফতালি বেনেট। চুক্তি অনুযায়ী, প্রথমে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন ইয়ামিনা পার্টির নাফতালি বেনেট। বেনেটের পর প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন লাপিড। তিনি দায়িত্ব নেবেন ২০২৩ সালের ২৭ আগস্ট থেকে।


শর্টলিংকঃ