ভারতের জিডিপিতে ধস, ২৪ বছরে সর্বোচ্চ পতন


ইউএনভি ডেস্ক:

আগেই ধারনা করা হয়েছিল ভারতের জিডিপিতে ধস নামতে যাচ্ছে। সেই আশঙ্কাই সত্যি হল। এপ্রিল-জুন ত্রৈমাসিক জিডিপির হার কমেছে ২৩.৯ শতাংশ। যা ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ পতন। অর্থাৎ ১৯৯৬ সালে ত্রৈমাসিক পদ্ধতিতে আর্থিক প্রবৃদ্ধির হার প্রকাশ শুরু হওয়ার পর এটা সবচেয়ে বড় পতন। সোমবার ভারতের কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রণালয় এই তথ্য প্রকাশ করেছে।

ভারত ২০১৮-২০১৯ অর্থ বছর শুরু করেছিল ৭.১ শতাংশ বৃদ্ধি দিয়ে। এরপর থেকে আর্থিক বৃদ্ধিতে পতন ঘটতে শুরু করে। ২০২০ এর জানুয়ারি-মার্চ ত্রৈমাসিক আর্থিক বৃদ্ধির হার ছিল ৩.১ শতাংশ। যা ছিল আট বছরের মধ্যে সর্বনিম্ন। ব্লুমবার্গ একটি সমীক্ষায় জানিয়েছিল এপ্রিল-জুনে ভারতের জিডিপির হার ১৮ শতাংশ কমতে পারে। সেই শঙ্কাকেও ছাড়িয়ে গিয়েছে কমেছে ২৩.৯ শতাংশ।

অবশ্য করোনার সংক্রমণ রুখতে মার্চ থেকে একাধিকবার লকডাউন ঘোষণা করেছে ভারত। সব মিলিয়ে বৃহৎ গণতান্ত্রিক দেশটিতে লকডাউন ছিল ৬৮ দিন। লকডাউনের কারণে দেশের অর্থনীতির চাকা থেমে যায়। মানুষের আয় কমে যায়। নানা উদ্যোগ নিয়েও সরকার সফল হয়নি। মানুষ করোনায় ভয়ে কাজে যোগ দেয়নি লম্বা সময়।

সে কারণে উৎপাদন থেকে শুরু করে কর্মসংস্থানের সবগুলো সেক্টরেই ধস নামে। একমাত্র কৃষিক্ষেত্রে ভারতের আর্থিক বৃদ্ধি বহাল ছিল। এ ছাড়া উৎপাদন খাতে কমেছে ৪০ শতাংশ, অবকাঠামো খাতে কমেছে ৫১ শতাংশ আর রেন্টুরেন্ট-হোটেল খাতে কমেছে ৪৭ শতাংশ।

অবশ্য কেবল ভারতই নয়, করোনার ধাক্কায় বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্রেও এপ্রিল-জুন ত্রৈমাসিক হার কমেছে ৩২.৯ শতাংশ।


শর্টলিংকঃ