ভারত ফেরত আরও ১৩৬ বাংলাদেশি কোয়ারেন্টাইনে


ইউএনভি ডেস্ক:
ভারত থেকে বাংলাদেশি পাসপোর্টযাত্রীদের ফেরত আসা অব্যাহত রয়েছে। গত ৬ এপ্রিল থেকে সরকার ভারতফেরত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখার ঘোষণা দেয়ার প্রায় একমাস অতিবাহিত হওয়ার পরও ফেরার পালা শেষ হচ্ছে না।

ভারত ফেরত আরও ১৩৬ বাংলাদেশি কোয়ারেন্টাইনে

করোনায় ভারতে লকডাউন ঘোষণার পর কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে আটকে পড়া আরও ১৩৭ জন বাংলাদেশি পাসপোর্টযাত্রী বিশেষ ব্যবস্থায় বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন। এদের অধিকাংশই চিকিৎসা ও ভ্রমণে গিয়ে ভারত আটকা পড়ে দীর্ঘদিন দুর্ভোগের মধ্যে পড়েছিলেন।

সোমবার (৪ মে) সারাদিনে ১৩৭ জন বাংলাদেশি পাসর্পোর্টযাত্রী দেশে ফিরেছেন। এর মধ্যে একজন মৃত ব্যক্তিও রয়েছেন।বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে কর্তব্যরত স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম জানান, সোমবার দেশে ফেরা ১৩৬ বাংলাদেশি পাসপোর্টযাত্রীকে সতর্কতার সঙ্গে স্বাস্থ্য পরীক্ষা করে যশোর-বেনাপোল মহাসড়কের যশোরের ঝিকরগাছার গাজির দরগাহ প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ১৪ দিনের জন্য পাঠানো হয়েছে।

কোয়ারেন্টাইন শেষে তারা তাদের বাড়ি ফিরে যেতে পারবেন। তবে এদের মধ্যে যদি কারও কারোনাভাইরাস ধরা পড়ে তবে তাদেরকে হাসপাতালের প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হবে। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি আহসান হাবীব বলেন, প্রতিদিন ভারত থেকে বাংলাদেশি পাসপোর্টযাত্রী ফেরত আসছে।

সোমবার এ পথে ১৩৭ জন যাত্রী এসেছে। এর মধ্যে একজনের মরদেহও এসেছে। তিনি চিকিৎসা নিতে ভারত গিয়েছিলেন। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে ১৩৬ জনকে সেনাবাহিনী, পুলিশ, বিজিবি, উপজেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের কর্মীরা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নিয়ে গেছেন।

শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল বলেন, ভারত থেকে ফেরত আসা ১৩৬ জন পাসপোর্টযাত্রীকে ঝিকরগাছার গাজির দরগাহ নামক একটি মাদরাসায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেষে তাদের নিজ নিজ বাড়িতে ফেরত পাঠানো হবে। সরকারিভাবেই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা ব্যক্তিদের সার্বিক নিরাপত্তা, খাদ্য সামগ্রীর ব্যবস্থাসহ নিয়মিত স্বাস্থ্য সেবা দেয়া হচ্ছে।


শর্টলিংকঃ