মৃত্যুঝুঁকি কমায় ঝাল মরিচ


ইউ এন ভি ডেস্ক:

আয়ু বাড়াতে হলে নিয়মিত মরিচ খেতে হবে। অন্তত সাম্প্রতিক কিছু গবেষণার তথ্য সে রকমই বলছে। এসব গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ঝাল মরিচ খেয়ে থাকেন, তাদের মৃত্যুঝুঁকি যারা খান না তাদের তুলনায় কম। খবর মেডিকেল নিউজ টুডে।

ঝাল মরিচ নিয়ে নানা ধরনের গল্প-অনুগল্পের শেষ নেই। শেষ নেই প্রবাদ-প্রবচনেরও। বিভিন্ন সমাজসভ্যতায় মরিচের স্বাস্থ্যগুণ নিয়ে অনেক ধরনের কথা প্রচলিত রয়েছে দীর্ঘকাল ধরে। যদিও মরিচ নিয়ে সাম্প্রতিক এক গবেষণা পরিচালনাকারী প্রফেসর লাইসিয়া ইয়াকোভিয়েলো বলছেন, এসব স্বাস্থ্যগুণ নিয়ে প্রচলিত বক্তব্যের অধিকাংশেরই ভিত্তি হলো চালু থাকা গল্প বা ঐতিহ্য।

সাম্প্রতিককালে বিজ্ঞানীরা মরিচের ঝাল সৃষ্টিকারী উপাদান ক্যাপসাইসিনের ওপর মনোযোগ দিচ্ছেন বেশি। মরিচ নিয়ে পরিচালিত সর্বশেষ গবেষণাটিতে উঠে আসে ক্যাপসাইসিন হূদযন্ত্রের কার্যকারিতা ও বিপাক প্রক্রিয়া—দুটোর জন্যই উপকারী। পরীক্ষাগারভিত্তিক ও জনসমীক্ষা—দুই ধরনের গবেষণাতেই এর সপক্ষে প্রমাণ মিলেছে।

অন্য কিছু গবেষণায়ও দেখা গেছে, স্নায়বিক প্রদাহ, আর্থ্রাইটিস, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধি এমনকি ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়েও কার্যকর ভূমিকা রাখতে পারে ক্যাপসাইসিন।

ইতালির মেডিটেরানিয়ান নিউরোলজিক্যাল ইনস্টিটিউটের পক্ষ থেকে সম্প্রতি জনসমীক্ষাভিত্তিক একটি গবেষণা চালানো হয়। এজন্য জনসমীক্ষা চালানো হয় দুটি। একটি চীনে, অন্যটি যুক্তরাষ্ট্রে। দুই স্থানেই দেখা গেছে, যাদের মধ্যে মরিচ খাওয়ার প্রবণতা বেশি, তাদের মধ্যে মৃত্যুঝুঁকিও তুলনামূলক কম।


শর্টলিংকঃ