মেয়াদোত্তীর্ণ ব্লিচিং পাউডার বিক্রি : জাজকো ট্রেডার্সকে অর্থদণ্ড


নিজস্ব প্রতিবেদক : 

করোনা পরিস্থিতিকে পুঁজি করে দুই বছর আগে মেয়াদ শেষ হওয়া ব্লিচিং পাউডার ও নিজেদের তৈরি  হ্যান্ড স্যানিটাইজারে মেয়াদ লেখা ছাড়াই বিক্রির  অভিযোগে রাজশাহী নগরীর জাজকো ট্রেডার্সকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বিকেলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্তরের সহকারী পরিচালক হাসান আল মারুফ এই অর্থদণ্ড দেন।

জাজকোতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্তরের অভিযান

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ ইউনিভার্সাল২৪নিউজকে জানান,  নগরীর নিউমার্কেট রোডের জাজকো ট্রেডার্স বাজার মূল্যের চেতে বেশি দামে মাস্ক বিক্রি করছে বলে একজন ক্রেতা অভিযোগ করেন। ওই অভিযোগের সত্যতা যাচাইয়ে  ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ধরা পড়ে জাজকো ট্রেডার্স মেয়াদোত্তীর্ণ ব্লিচিং পাউডার বিক্রি করছে। তাদের বিক্রিত এই ব্লিচিং পাউডারের উৎপাদন হয়েছে ২০১৬সালে। এর মেয়াদ শেষ হয়েছে ২০১৮সালে। অথচ ২০২০সালে এসেও তা বিক্রি করা হচ্ছে। এছাড়া করোনার সুযোগে তারা নিজেরাই হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিক্রি করছে।  অথচ বোতলের গায়ে কোনো মোড়ক নেই। এমন কি উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখও নেই। এই দুটি অভিযোগে মেডিকেল সার্জিক্যাল বিক্রির এই পাইকারি দোকানকে ১৫হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জাজকোতে পাওয়া মেয়াদোত্তীর্ণ ব্লিচিং পাউডার

উল্লেখ্য, জীবাণুনাশক হিসাবে পানিকে বিশুদ্ধ করতে ব্লিচিং পাউডার ব্যবহার করা হয়। ২০লিটার পানিতে এক চা চামচ ব্লিচিং পাউডার মিশিয়েই জীবাণুনাশক দ্রবণ হিসেবে ব্যবহার করা হয়। তাই করোনা আতঙ্কে ব্লিচিং পাউডার বিক্রি বেড়েছে দোকানগুলোতে। এছাড়াও, ক্লোরোফর্ম প্রস্তুতিতে ব্লিচিং পাউডার ব্যবহার করা হয়। কাগজশিল্পে এবং বস্ত্র বিরঞ্জন করতে ব্লিচিং পাউডার ব্যবহার করা হয় । বাড়ির আশপাশে ভেজা স্যাঁতসেঁতে জায়গায় বা টয়লেটের কমোড, ঘরের মেঝে ইত্যাদি জায়গা থেকে জীবাণু ধ্বংস করার জন্য ব্লিচিং পাউডার ব্যবহার করা যায়।


শর্টলিংকঃ