মোরেলগঞ্জে নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা ৭৪ হাজার শিক্ষার্থী


মোরেলগঞ্জ প্রতিনিধি

সারাদেশের ন্যায় বাগেরহাটের মোরেলগঞ্জেও নতুন বছরের প্রথম দিনে একযোগে বই উৎসব পালিত হয়েছে। নতুন বছর ২০২০ সালের প্রথম দিনে নতুন বইয়ের মৌ মৌ গন্ধে মাতোয়ারা মোরেলগঞ্জ উপজেলার ১টি পৌরসভা ও ১৬টি ইউনিয়নের ৭৪ হাজার শিক্ষার্থী।

বুধবার সকাল ১০টায় মোরেলগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এ বই উৎসবের অনুষ্ঠানিক উদ্ধোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান

অপরদিকে পৌরসভার শিশু শিক্ষার অনন্য প্রতিষ্ঠান এস.এ ইন্টারন্যাশনাল ক্যাডেট একাডেমী ও মনোয়ারা বেগম মহিলা মাদ্রাসায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে বিনামুল্যে পাঠ্য পুস্তক বিতরণ করেন মোরেলগঞ্জ পৌরসভার মেয়র ও প্রতিষ্ঠানের সভাপতি এ্যাডভোকেট মো. মনিরুল হক তালুকদার। বিশেষ অতিথি ছিলেন মোরেলগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি দৈনিক যুগান্তর মোরেলগঞ্জ প্রতিনিধি মুহাম্মদ রফিকুল ইসলাম মাসুম। প্রতিষ্ঠান প্রধান মাওলানা মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষার্থীদের অভিভাবক, প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকিা ও শিক্ষার্থীবৃন্দ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবদুল হান্নান জানান, এবারে এবাতেদায়ী,স্বতন্ত্র ও সংযুক্ত শাখায় ১০ হাজার ১শ’ ১০ শিক্ষার্থী ৭২ হাজার ৯শ’ ৮০ কপি পাঠ্যবই। দাখিল মাদ্রাসা শাখায় ১১ হাজার ৪শ’ শিক্ষার্থী ১ লাখ ৬৫ হাজার ১শ’, মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক স্তরে ১৯ হাজার ৫শ’ ৩৬ শিক্ষার্থী ২ লাখ ৭৫ হাজার ২০৮ ও ভোকেশনাল শাখায় ৬শ’ শিক্ষার্থীর মাঝে ১১হাজার ৬শ’ পাঠ্য বই বিতরণ করা হয়েছে।

উপজেলা প্রথমিক শিক্ষা অফিসার মো. জালাল উদ্দিন খান জানান, প্রাথমিক স্তরে ৩শ’ ৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ১১টি কিন্ডারগার্টেন ও বেসরকারি ১১টি প্রাথমিক বিদ্যালয়ে ৩২ হাজার ১৩১ জন শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয়েছে ১ লাখ ৪৮হাজার ৫৩৪ কপি নতুন পাঠ্য বই।

মোরেলগঞ্জ পৌরসভাসহ গোটা উপজেলায় প্রাথমিক, মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও দাখিল এবতেদায়ী স্তর মিলিয়ে সর্বমোট ৫শ’ ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭৪ হাজার শিক্ষাথীর হাতে তুলে দেয়া হয়েছে ৬ লাখ ৭৩ হাজার ৩শ’ ২২ কপি নতুন পাঠ্য বই। ।

 


শর্টলিংকঃ