রাজশাহীতে আলুর বাম্পার ফলনের সম্ভাবনা


নিজস্ব প্রতিবেদক, রাজশাহী :
আলু ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত আলুচাষি

গেল বছরের লোকসানের কারণে রাজশাহীতে এবার আলুর আবাদ কমে গেছে। তবে এ পর্যন্ত আবহাওয়া আলু চাষের অনূকুলেই রয়েছে। তাই এবার আলুর ভালো ফলনের আশা করছেন কৃষক এবং কৃষি বিভাগের কর্মকর্তারা। এ অবস্থায় রাজশাহীর চাষিরা এখন আলু ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে রাজশাহীতে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪১ হাজার ১৫৬ হেক্টর। আবাদ হয়েছে ৩৭ হাজার ৯৭১ হেক্টরে। গতবছর আবাদ হয়েছিল ৪০ হাজার ৩৬১ হেক্টর জমিতে। এবার আলু আবাদ কমেছে প্রায় ১৭ হাজার বিঘা।

পবার বড়গাছির নওদাপাড়ার আলুচাষি আলাউদ্দিন আহম্মেদ জানান, গত বছর লোকসানের কারণে এবার অনেক চাষিই আলুর আবাদ করেননি। তাই কমেছে চাষাবাদ। তবে এবার তিনি ৪ বিঘা জমিতে আলু আবাদ করেছেন। এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় আবাদ ভালো আছে। তার এলাকার অন্যান্য চাষিদের আবাদও ভালো আছে। তাছাড়া এবার আলুর রোগ বালাইও কম।

কৃষি কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, কুয়াশা না থাকা এবং দীর্ঘস্থায়ি শীত আলুর জন্য ভালো। এখন পর্যন্ত সে রকমই আবহাওয়া রয়েছে। ফলে অনুকূল আবহাওয়ায় আলু আবাদ এখন পর্যন্ত ভালো রয়েছে।

আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা কৃষিবিদ আব্দুল্লা-হিল-কাফি বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় আলু আবাদ এখন পর্যন্ত ভালো আছে। তারপরেও কৃষি কর্মকর্তারা সব সময় চাষাবাদের খোঁজখবর রাখছেন। এবার আলুর ভালো ফলনের সম্ভাবনা রয়েছে বলেই জানান কৃষি বিভাগের এই কর্মকর্তা।


শর্টলিংকঃ