রাজশাহীতে চার্চে চার্চে বড়দিনের প্রার্থনা


নিজস্ব প্রতিবেদক :

বছর ঘুরে আজ এসেছে খ্রিস্ট ধর্মের বৃহত্তম ধর্মীয় উৎসব বড়দিন। রাজশাহীতেও নানা আয়োজনে দিনটি উদযাপন করছেন খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ। সকাল থেকেই গির্জায় গির্জায় চলছে বিশেষ প্রার্থনা। নগরীর সিটি চার্চে সকাল সাড়ে ৮টায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহীর বাগানপাড়া চার্চে চলছে বড়দিনের উৎসব। বুধবার সকালে তোলা ছবি

দুই হাজার বছর আগে স্বর্গের দূতেরা যিশুর জন্মবারতা জানিয়ে যেভাবে গেয়ে উঠেছিলেন সেভাবে সবাই গেয়ে উঠেন, ‘ঊর্ধ্বলোকে ঈশ্বরের মহিমা এবং পৃথিবীতে তাহার প্রিয়পাত্র মনুষ্যদের মধ্যে শান্তি।’বড়দিন উপলক্ষে রাজশাহীর খ্রিস্টান সম্প্রদায় বেথলহেমের সেই আবহ সৃষ্টি করতে তাদের বাড়িতে তৈরি করেছেন প্রতীকী গোশালা।

বড়দিন উপলক্ষে এরই মধ্যে মহানগরীর অভিজাত হোটেলগুলোতে বিশেষ আয়োজন করা হয়েছে। বড়দিনে প্রতিটি গির্জায় করা হচ্ছে বিশেষ প্রার্থনা।বড়দিনের ঐতিহ্যবাহী জাঁকজমকপূর্ণ সজ্জায় সেজেছে রাজশাহীর গির্জা ও হোটেলগুলো। গোশালা স্থাপন, রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে ক্রিসমাস ট্রি সাজানো হয়েছে দৃষ্টিনন্দন করে।

গির্জা ও অভিজাত হোটেলগুলোতে টুকটুকে লাল পোশাক পরা সাদা দাড়ি-গোঁফের বুড়ো সান্তা ক্লজ উপহারের ব্যাগ কাঁধে নিয়ে ছোট্ট শিশুদের হাতে তুলে দেন মজার মজার উপহার।

রাজশাহীর বাগানপাড়া চার্চে বড়দিনের অনুষ্ঠান

রাজশাহীর বাগানপাড়া চার্চের ফাদার জেভাস রোজারিও বলেন, একই সময়ে প্রার্থনা করা হয়েছে দ্বিতীয় বড় উপাসনালয় বাগানপাড়া চার্চেও। বিশেষ উপাসনা শেষে দুপুরে রয়েছে প্রীতিভোজ। রাতে ৯টায় কীর্তন গান প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এছাড়া সিটি চার্চ ও ডিঙ্গাডোবা চার্চসহ মহানগরীর অন্য উপাসনালয়ে রাতে যিশু খ্রিস্টকে স্মরণ করে প্রার্থনা করা হয়। এতে বাংলাদেশসহ গোটা বিশ্বের মানুষের সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হয় বলে জানান তিনি।

রাজশাহীর অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বলেন, বড়দিন উদযাপনের লক্ষ্যে চার্চগুলোতে এবার বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।  খ্রিস্ট ধর্মের অনুসারীরা আনন্দঘন পরিবেশে যাতে উৎসব উদযাপন করতে পারেন, সেজন্য পুলিশ সচেষ্ট আছে বলেও জানান তিনি।


শর্টলিংকঃ