রাজশাহীতে সাংবাদিক লাঞ্ছিতের ঘটনায় রাবিসাসের নিন্দা


রাবি প্রতিনিধি:

দোকান খুলে রাখার ছবি তোলায় রাজশাহীতে তিন ফটোসাংবাদিককে লাঞ্ছিত করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস)। একইসঙ্গে ঘটনার সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

বৃহস্পতিবার (০৭ মে) দুপুরে এক যৌথ বিবৃতিতে রাবিসাসের সভাপতি মঈন উদ্দিন ও সাধারণ সম্পাদক শাহীন আলম এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, ‘সাংবাদিকের ওপর হামলা মানে দেশের বিবেকের ওপর হামলা। ফটো সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের সময় লাঞ্ছিত করার ঘটনা অত্যন্ত নিন্দনীয়। আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি দেশে প্রতিনিয়ত সাংবাদিকদের লাঞ্ছিত, হুমকি ও মারধরসহ নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে। এসব ঘটনা একটি সুস্থ সমাজের জন্য খুবই দুঃখজনক। যা বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ক্ষেত্রে বাঁধা এবং স্বাধীন গণমাধ্যম ও মুক্ত সাংবাদিকতার পরিপন্থী। এসব ঘটনার কোনো বিচার না হওয়ায় অপরাধীরা পার পেয়ে যাচ্ছে ও ঘটনার পুনরাবৃত্তি ঘটাচ্ছে। তাই দ্রুত ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৭ মে) বেলা ১২টার দিকে মহানগরের সাহেব বাজার এলাকায় একজন ফটোসাংবাদিক খুলে রাখা দোকানের ছবি তুলছিলেন। তখন সাহেববাজার এলাকার রোজ কসমেটিকস সেন্টার নামের একটি দোকানের মালিক নুরুজ্জামান রুবেল তার কর্মচারীদের নিয়ে ফটোসাংবাদিককে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এ সময় অন্য দুজন তাকে রক্ষায় এগিয়ে গেলে তাদেরও লাঞ্ছিত করা হয়। লাঞ্ছিত হওয়া তিন ফটোসাংবাদিক হলেন- দৈনিক প্রথম আলোর শহীদুল ইসলাম দুখু, দৈনিক যুগান্তরের আজম খান এবং স্থানীয় দৈনিক রাজশাহী সংবাদ পত্রিকার মোখলেসুর রহমান মুকুল।

আরও পড়তে পারেন ভবঘুরে প্রতিবন্ধীদের পেট চলছে এসপির রান্না করা খাবারে


শর্টলিংকঃ