রাজশাহী রেল স্টেশনে প্রকাশ্যে ধুমপান করায় জরিমানা


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহী রেলওয়ে স্টেশনে প্রকাশ্যে ধূমপান করার দায়ে আটজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার দুপুরে রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার তাসনীম জাহিদের নেতৃত্বে চলা এ অভিযানে আটজনকে মোট দুই হাজার ৫০ টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসনীম জাহিদ

জানা গেছে, রাজশাহী রেলওয়ে স্টেশনেপ্রকাশ্যে ধূমপান হচ্ছে- এমন খবর পেয়ে মঙ্গলবার দুপুর ১২টার দিকে সেখানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসনীম জাহিদের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান চালায়। এসময় পাবলিক প্লেসে ধূমপানের দায়ে অর্থাৎ তামাক নিয়ন্ত্রণ আইনের ৪ এর উপধারা-২ লঙ্ঘন করায় সাত জনকে এবং আইনটির ৫ এর (ছ) ধারা লঙ্ঘন করে তামাকজাত দ্রব্যের বিক্রয়স্থলে বিজ্ঞাপন প্রদর্শণের দায়ে একজনসহ মোট আটজনকে দুই হাজার ৫০ টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালত অভিযুক্তদের জরিমানা করেন

ভ্রাম্যমাণ আদালত চলাকালীন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসনীম জাহিদ বলেন, ‘পাবলিক প্লেসে ধূমপান করা আইনত দণ্ডনীয় অপরাধ। পাবলিক প্লেসে ধূমপানের ফলে ধূমপায়ী নিজে ক্ষতিগ্রস্তের পাশাপাশি তার আশেপাশে থাকা অধূমপায়ীরাও সমান ক্ষতিগ্রস্ত হন। তাই তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জনস্বার্থে এ অভিযান পরিচালিত হয়।’ জনস্বাস্থ্য রক্ষায় এমন অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

অভিযান চলাকালে জেলা স্বাস্থ্য কর্মকর্তা শামসুজ্জামান, রাজশাহীর বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীমসহ পুলিশ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।


শর্টলিংকঃ