রাবির ৫০ বছর মেয়াদী মাস্টারপ্ল্যানের ত্রিমাত্রিক মডেল উন্মোচন


ইউএনভি ডেস্ক:

শিক্ষার গুণগতমানের উৎকর্ষ সাধন ও সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য ৫০ বছর মেয়াদী (২০২০-২০৭০) একটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়েছে।

বুধবার সকালে বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন লবিতে এই মাস্টার প্ল্যানের একটি ত্রিমাত্রিক মডেল উন্মোচন করেন উপাচার্য প্রফেসর ড. এম আবদুস সোবহান। পরে তিনি মাস্টারপ্ল্যানের গ্রন্থিত কপিটিরও মোড়ক উন্মোচন করেন।

রাবির জনসংযোগ প্রশাসক দফতর সূত্র জানায়, গত ১ অক্টোবর বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৫০১তম সভায় মাস্টারপ্ল্যানটি অনুমোদন হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম মাস্টার প্ল্যান ১৯৬২ সালে প্রণীত হয়। তবে নতুন মাস্টারপ্ল্যানে প্রথম প্ল্যানের ধারণাগুলোকে সমন্বিত রেখে আধুনিক করা হয়েছে। বাংলাদেশের একটি খ্যাতনামা পরামর্শক প্রতিষ্ঠান এটি প্রণয়নে কারিগরি ও প্রযুক্তিগত সহযোগিতা দিয়েছে।

এদিকে বর্তমান মাস্টারপ্ল্যানটিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রায় ৭৫০ একর এলাকাকে পাঁচটি অঞ্চলে ভাগ করা হয়েছে। এতে মূল তিনটি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে অবকাঠামোগত উন্নয়ন, কৌশলগত এবং স্থানিক পরিকল্পনা। পরবর্তী ১০ বছর মেয়াদী প্রথম পর্যায় (২০২০-২০৩০), ২০ বছর মেয়াদী দ্বিতীয় পর্যায় (২০৩১-২০৫০) ও আরেকটি ২০ বছর মেয়াদী তৃতীয় পর্যায়ে (২০৫১-২০৭০) মাস্টারপ্ল্যানটি পুরোপুরি বাস্তবায়িত হবে।

অন্যদিকে নতুন মাস্টারপ্ল্যানে একটি আধুনিক বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে প্রয়োজনীয় উন্নয়ন পরিকল্পনার সব রূপরেখা আছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলার সক্ষমতার বিষয়টিও এ মাস্টারপ্ল্যানে অধিক গুরুত্ব পেয়েছে।

এই প্ল্যানে গুণগত শিক্ষার পরিবেশ নিশ্চিতে একাডেমিক ও প্রশাসনিক অবকাঠামোর উন্নয়ন, গ্রন্থাগার আধুনিকীকরণ, শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ব্যবস্থার সম্প্রসারণ ও উন্নয়ন, রাস্তা-ঘাট ও উন্মুক্ত স্থানের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণ, পরিবহন ব্যবস্থার আধুনিকায়ন, আধুনিক জিমনেসিয়াম স্থাপন, পানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়ন, ড্রেনেজ, বর্জ্য ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ব্যবস্থার উন্নয়ন অন্যতম।

সীমিত পরিসরের এই আয়োজনে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য ও মাস্টার প্ল্যান প্রণয়ন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর ও ছাত্র-উপদেষ্টা প্রফেসর লুৎফর রহমান, জনসংযোগ দফতরের প্রশাসক ড. আজিজুর রহমান, অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, ইন্সটিটিউট পরিচালকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।


শর্টলিংকঃ