রাবি উপাচার্যের বক্তব্য বিকৃত করে প্রচারের প্রতিবাদ


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. এম. আব্দুস সোবহানের বক্তব্য কিছু গণমাধ্যমে বিকৃত করে প্রচারের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বৃহস্পতিবার (২৮ মার্চ) কয়েকটি স্থানীয় ও জাতীয় পত্রিকায় রাবি উপাচার্যকে উদ্ধৃত করে ‘কোটা বিরোধী আন্দোলনকারী’দের সম্পর্কে যেসব সংবাদ প্রকাশিত হয়েছে, তার প্রতি কর্তৃপক্ষের দৃষ্টি আকৃষ্ট হয়েছে।

এসব সংবাদে উপাচার্য ‘কোটা বিরোধী আন্দোলনকারী’দের প্রতি কটু মন্তব্য করেছেন বলে যে বক্তব্য উপস্থাপন করা হয়েছে, তা সঠিক নয়। উপাচার্যের বক্তব্যকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিকৃত করে উপস্থাপন করা হয়েছে। বিধায় মনগড়াভাবে উপস্থাপিত সংশ্লিষ্ট প্রতিবেদকের বক্তব্য প্রত্যাহার করা উচিত বলে মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে, উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের করা মন্তব্য বিকৃতভাবে উপস্থাপান করে কোটা সংস্কার আন্দোলনকারীরা অপপ্রচার চালিয়েছে বলে অভিযোগ করেছেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। তারা উপাচার্যের বক্তব্য বিকৃত করার প্রতিবাদও জানায়।

বৃহস্পতিবার বিকেলে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড রাবি শাখার সভাপতি তারিকুল হাসান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এ প্রতিবাদ জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহান স্বাধীনতা দিবসে মুক্তিযোদ্ধা পরিবার এবং শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে উপাচার্যের বক্তব্য নিয়ে কোটা আন্দোলনকারীরা গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে যে অপপ্রচার চালিয়েছে, আমরা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

জানা যায়, গত ২৬ মার্চ সন্ধ্যায় মুক্তিযোদ্ধা পরিবার এবং শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে রাবি উপাচার্য মুক্তিযোদ্ধা কোটা ও কোটা সংস্কার আন্দোলন বিষয়ে কিছু আলোকপাত করেন। সেটা বিকৃতভাবে কয়েকটি গণমাধ্যমে প্রচার করা হয়।

পরে কোটা আন্দোলনকারীরা উপাচার্যের বক্তব্য প্রত্যাহারে দাবি জানিয়ে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠায়। এরই প্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি স্পষ্ট করে।


শর্টলিংকঃ